মানিক বৈরাগী


হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী, জাতির জনক শেখ মুজিবুর রহমানের এতিম কন্যা দেশ রত্ন শেখ হাসিনার পেছনে যখন রাজাকার পুত্র মুজিব কোট গায়ে দিয়ে দাঁড়ায় তখোন মুক্তিযোদ্ধা পরিবারের হৃদয়ে কি রকম রক্ত ক্ষরণ হয় তা ভাষায়, লেখায় চিত্রায়ন করা, প্রকাশ করা অসাধ্য।

বাংলাদেশ আওয়ামীলীগ মুক্তিযুদ্ধ, অসাম্প্রদায়িক, গণতাতান্ত্রিক, সমাজতান্ত্রিক চেতনা, বাস্তবতার কথা বললে ও তখোন নিজেকেই খুব অবিশ্বাসি মনে হয়।

দেশরত্ন শেখ হাসিনা যখন তৃণমুল কর্মী, মুক্তিযোদ্ধা পরিবারের উদ্যেশে বলেন "নেতা বানানোর সময় পরিবার, পরিজন, রাজনৈতিক আদর্শের খোজ নিয়ে নেতা বানাবেন"। দেশরত্নের এই নির্দেশ যখন খোদ ওবায়দুল কাদের থেকে শুরু করে অপারাপর নেতা,মন্ত্রী, এমপি অমান্য করে তখোন নিজের প্রতি অভিমান, দুঃখ, ক্ষোভ, রাগ কি পরিমান জন্মায় তা দেখানো ও যায় না।

নিজেকেই চরম ধিক্কার দিতে ইচ্ছে করে,প্রশ্ন জাগে কেনো?

এই প্রতিষ্টানের প্রতি বিশ্বাস রেখে আত্ম জীবন নষ্ট করলাম?কেন বাপ ভাই যুদ্ধে গেলো?

বিকল্প কি আছে আমি যে দর্শন কে ভালোবাসি,আমি যেমন টি রাজনৈতিক দল চেয়েছিলাম?

চোখ বন্ধ করে একান্ত ভাবনায় প্রশ্নের উত্তর খোজলে দেখা যায়,এ বাংলায় বিকল্প ও নাই।

আর বাম পন্থিরা ও বর্তমানে ধর্ম ব্যবসায়িদের মতো মার্কস -লেনিন ব্যবসায়ির মতো।তাদের কথা ও কাজে মিল নেই।এরা আর ও বেশি প্রবঞ্চক।এদের কে ও একদা মানুষ বিশ্বাস করে ঠকেছে যুগে।

এই ভারতবর্ষ বাসী এদের জন্য কম জীবন বলিদান করেন নি।এরা ভেঙ্গেছে শুধু। আর একে অপরের প্রতি বিভ্রান্তি ছড়িয়েছে।আত্মঘাতি রাজনীতি করেছে।

বাঙাল বাঙ্গালি আদিবাসী মুক্তি কোথায়?

লেখক : কবি, সাবেক ছাত্রনেতা।