রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : ‘আদিবাসী জাতি সমুহের দেশান্তর প্রতিরোধের সংগ্রাম’ মূল প্রতিপাদ্যকে সামনে রেখে সাতক্ষীরায় পালিত হয়েছে আন্তর্জাতিক আদিবাসী দিবস । দিবসটি উপলক্ষে বৃহষ্পতিবার সকাল টায় সাতক্ষীরা জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রশান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে অতিরিক্ত জেলা প্রশাসক তরফদার মাহমুদুর রহমানের কাছে এক স্মারকলিপি পেশ করা হয়।

সকাল ১১ টায় বিনেরপোতা ঋশিল্পি সম্মেলন কক্ষে সুন্দরবন আদিবাসী মুন্ডা সংস্থা (সামস) এর সভাপতি গোপাল চন্দ্র মুন্ডার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে আলোচনা সভায় বক্তব্য রাখেন সাংসদ এড. মুস্তফা লুৎফুল্লাহ। এ সময় তিনি বলেন, ‘আদিবাসীরা সমাজের একটি অংশ। তাই জননেত্রী শেখ হাসিনা সরকার সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠিদের এগিয়ে নিয়ে সমাজের মূল স্রোতধারায় ফিরিয়ে আনতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন তালা উপজেলা নির্বাহী কর্মকর্তা সাজিয়া আফরিন, যীশুনাম আশ্রমের পরিচালক ফাদার লুইজি পাজ্জি এস.এক্স, নগরঘাটা ইউপি চেয়ারম্যান মো. কামরুজ্জামান লিপু, সাবেক জেলা শিক্ষা অফিসার কিশোরী মোহন সরকার।

সুন্দরবন আদিবাসী মুন্ডা সংস্থা (সামস) এর নির্বাহী পরিচালক কৃষ্ণপদ মুন্ডা। অনুষ্ঠানে মুল প্রতিবেদন পাঠ করেন সুন্দরবন আদিবাসী বর্তমান অবস্থা ও মানাবধিকার পরিস্থিতি প্রসঙ্গে বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী ছাত্র পরিষদের সভানেত্রী মিনতি মুন্ডা। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন রাম প্রসাদ মুন্ডা।

(আরকে/এসপি/আগস্ট ০৯, ২০১৮)