আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : ট্রাফিক সপ্তাহ উপলক্ষে গত পাঁচদিনে বরিশালে ১১শ’ মামলা হয়েছে বিভিন্ন যানবাহন ও চালকদের বিরুদ্ধে। গত ৫ আগস্ট থেকে ৯ আগস্ট পর্যন্ত বরিশাল জেলার বিভিন্ন এলাকায় পরিচালিত অভিযানে ট্রাফিক আইন অমান্য করায় এসব মামলা করা হয়েছে।

যারমধ্যে ড্রাইভিং লাইসেন্স না থাকা, গাড়ির কাগজপত্রের মেয়াদ উত্তীর্ণ, যেখানে-সেখানে গাড়ি পার্কিং, অতিরিক্ত যাত্রী পরিবহন, হাইড্রোলিক হর্ন ব্যবহারসহ বিভিন্ন অপরাধ রয়েছে। জেলা পুলিশের বিশেষ শাখা সূত্রে জানা গেছে, গত পাঁচদিনে বিভিন্ন যানবাহন ও চালকদের বিরুদ্ধে জেলায় ১১শ’ মামলা ও ৮ লাখ ৫৬ হাজার ৯শ’ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

মোট মামলার মধ্যে পুলিশ ৯৫৩টি ও ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ১৪৭টি বিভিন্ন যানবাহন ও চালকদের বিরুদ্ধে মামলা দেওয়া হয়েছে। আর জরিমানার মধ্যে পুলিশ ৭ লাখ ৪৯ হাজার ২শ’ টাকা ও ভ্রাম্যমান আদালত ১ লাখ ৭ হাজার ৭শ’ টাকা জরিমানা আদায় করেছে।

পুলিশের এসব কাজে সহযোগিতা করছে বিভিন্ন কলেজের বিএনসিসি সদস্য ও স্কাউট সদস্যরা। তারা গাড়ি ধরে পুলিশের কাছে হস্তান্তর করার পর পুলিশ কাগজপত্র পরীক্ষা করে মামলা দিয়েছে। তাই মামলা এড়াতে নতুন লাইসেন্স, গাড়ির লাইসেন্স নবায়নে তৎপরতা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে।

(টিবি/এসপি/আগস্ট ১০, ২০১৮)