স্বাস্থ্য ডেস্ক : সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, যারা দীর্ঘদিন ধরে উচ্চ রক্তচাপে ভূগছেন বয়সকালে তাদের স্মতি ভুলে যাওয়া রোগ বা ডিমেনশিয়া হওয়ার ঝুঁকি রয়েছে।

যুক্তরাষ্ট্রের শিকাগোয় আলজাইমার্স অ্যাসোসিয়েশনের ইন্টারন্যাশনাল কনফারেন্সে প্রকাশিত এক ফলাফল থেকে জানা যায়, উচ্চ রক্তচাপে ভোগা রোগীদের মধ্যে যারা এটি নিয়ন্ত্রণে রাখতে পেরেছেন অন্যদের তুলনায় তাদের বার্ধক্যজনিত স্মৃতিশক্তি হ্রাসের হার ১৯ শতাংশ কম। গবেষকরা জানান, রক্তচাপ সবসময় নিয়ন্ত্রণের রাখা উচিত।

এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের ওয়েক ফরেস্ট স্কুল অফ মেডিসিনের জেরোন্টোলজি এবং জেরিয়াট্রিক মেডিসিনের প্রধান গবেষক জেফ উইলিয়ামস রক্তচাপের বিষয়টিকে গাড়ির চাকার সাথে তুলনা করেন। তিনি বলেন, ‘এক্ষেত্রে আপনার সঠিক চাপটা দরকার। খুব বেশি বা খুব কম হলেই কিন্তু টায়ার ছিঁড়ে যায়।

তাই রক্তচাপও যদি এটি খুব বেশি হয় তবে ধমনীর দেয়াল ভেঙ্গে যায়। আলজাইমার্স অ্যাসোসিয়েশনের গ্লোবাল সায়েন্সের পরিচালক জেমস হেন্ডরিক্স জানান, ‘আমরা যা ফলাফল পেয়েছি গবেষণায় সেই অনুযায়ী এগোলে স্মৃতি হারানোর ঝুঁকি অনেকটাই কমিয়ে দেওয়া যাবে।

তিনি বলেন,এজন্য নিয়মিত রক্তচাপ পরিমান ও তা নিয়ন্ত্রণ করা খুবই জরুরি।তিনি আরও বলেন, ‘রক্তচাপ নিয়ন্ত্রণে থাকলেও মানুষের ডিমেনশিয়া হতে পারে। কিন্তু নিয়ন্ত্রণ করা গেলে মস্তিষ্ক বেশিদিন সক্রিয় থাকতে পারবে।

(ওএস/এসপি/আগস্ট ১১, ২০১৮)