পাবনা প্রতিনিধি : পাবনার একটি শিক্ষা প্রতিষ্ঠানে দুর্নীতির আশ্রয় ও অর্থ উৎকোচ নিয়ে পছন্দের প্রার্থীকে দপ্তরী কাম প্রহরী শুন্য পদে নিয়োগে বাণিজ্যের অভিযোগ উঠেছে।

স্থানীয় সুত্রে জানা গেছে, পাবনার আটঘরিয়া উপজেলার চান্দাই সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দপ্তরী কাম প্রহরী শুন্য পদে চাকরি প্রত্যাশী ১৬ জন ব্যক্তি সম্প্রতি লিখিত ভাবে আবেদন করেন। তার মধ্যে একজনের বয়স বেশি হওয়ায় এবং অপরজনের জন্মসনদ অনলাইনে খুজেঁ না পাওয়ায় যাচাই বাছাই পর্বে ২ জন বাদ পড়ে।

এছাড়া নিয়মানুয়ায়ী প্রয়োজনীয় কাগজপত্র সঠিক রয়েছে বলে অবশিষ্ট ১৪ জন টিকে যাওয়ায় তাদেরকে আগামী ১৯ আগস্ট সকাল ৯ টায় লিখিত পরীক্ষায় অংশ গ্রহণের জন্য প্রবেশ পত্র দেয়া হয়।

অভিযোগ উঠেছে, চান্দাই সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দপ্তরী কাম প্রহরী শুন্য পদে আটঘরিয়া উপজেলার একদন্ত ইউনিয়নের চান্দাই গ্রামের মৃত আব্দুল কাদের মোল্লার ছেলে আলমগীর হোসেন (যাচাই-বাছাই তালিকার ০৭ নম্বর) পছন্দের এই প্রার্থীকে চান্দাই সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষা প্রতিষ্ঠানে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা হামিদা খাতুনের স্বামী ম্যানেজিং কমিটির সভাপতি আমিরুল ইসলামের সহায়তায় মোটা অংকের টাকা উৎকোচ নিয়ে নিয়োগ দান চুড়ান্ত করার পায়তারা চলছে। এমতাবস্থায় নিয়োগ প্রত্যাশী কৃষক আলমগীর হোসেনের বয়স ২ মার্চ ১৯৮২ জন্মসাল পরিবর্তন করে ১৫ মার্চ ১৯৮৭ করানো হয়েছে।

সরকারি নিয়ম অনুসারে ১৮ থেকে ৩০ বছর বয়সী ব্যক্তিরা এ পদে আবেদন করতে পারবেন। কিন্তু অর্থ উৎকোচ পেয়ে ম্যানেজিং কমিটির সভাপতির পরামর্শে বয়স পরির্বতন করে যোগ্য প্রার্থী করায় একই পদে যোগ্য অন্যান্য চাকরি প্রত্যাশীদের মাঝে হতাশা বিরাজ করছে।

এ ব্যাপারে নিয়োগ কমিটির সদস্য সচিব আটঘরিয়া উপজেলা শিক্ষা কর্মকর্তা সিরাজুম মনিরা জানান, তিনি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা আকরাম আলী সহ উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা এবং উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা যাচাই বাছাই কমিটিতে দায়িত্ব পালন করেন।

এ সময় জেলা নির্বাচন অফিসের সহযোগিতায় চাকরি প্রত্যাশী প্রার্থীদের প্রয়োজনীয় জন্ম সনদ চেক করা হয়। তারপরেও যদি কোন অভিযোগ আসে তাহলে সেটা খতিয়ে দেখা হবে।

(পিএস/এসপি/আগস্ট ১২, ২০১৮)