স্টাফ রিপোর্টার : তথ্যপ্রযুক্তি আইনে দায়ের করা মামলায় আলোকচিত্রী শহিদুল আলমের জামিন আবেদন করেছেন তার আইনজীবী। জামিন শুনানির জন্য আগামী ১১ সেপ্টেম্বর দিন ধার্য করেছেন আদালত। মঙ্গলবার (১৪ আগস্ট) ঢাকা মহানগর দায়রা জজ ইমরুল কায়েশের আদালতের শহিদুল আলমের আইনজীবী জায়েদুর রহমান এ জামিন আবেদন করেন।

জামিন আবেদনের বিষয়টি নিশ্চিত করেছেন শহিদুল আলমের আইনজীবী জায়েদুর রহমান। তিনি বলেন, রমনা থানার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে করা মামলায় শহিদুল আলমের জামিন আবেদন করেছি। আদালত শুনানির জন্য আগামী ১১ সেপ্টেম্বর দিন ধার্য করেছেন। আমরা আশা করছি সেদিন শহিদুল আলমের জামিন মঞ্জুর হবে।

এর আগে গত ১২ আগস্ট রিমান্ড শেষে ঢাকা মহানগর হাকিম ফাহাদ বিন আমিন চৌধুরী তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

গত ৬ আগস্ট জামিন নামঞ্জুর করে শহিদুল আলমকে সাতদিনের রিমান্ড দেন আদালত। ৫ আগস্ট রাতে ধানমন্ডির বাসা থেকে শহিদুলকে ধরে নিয়ে যায় ডিবি পরিচয়ে একদল লোক। এরপর তাকে রমনা থানার তথ্যপ্রযুক্তি আইনে দায়ের করা মামলায় গ্রেফতার দেখায় পুলিশ।

ডিবি (উত্তর) পরিদর্শক মেহেদী হাসান বাদী হয়ে রমনা থানায় মামলাটি দায়ের করেন। মামলায় ‘কল্পনাপ্রসূত তথ্যের’ মাধ্যমে জনসাধারণের বিভিন্ন শ্রেণির মধ্যে ‘মিথ্যা প্রচার’ চালানো, উসকানিমূলক তথ্য উপস্থাপন, সরকারকে ‘প্রশ্নবিদ্ধ ও অকার্যকর’ হিসেবে আন্তর্জাতিক পরিমণ্ডলে উপস্থাপন, আইন-শৃঙ্খলা পরিস্থিতির ‘অবনতি ঘটিয়ে’ জনমনে ‘ভীতি ও সন্ত্রাস ছড়িয়ে’ দেয়ার ষড়যন্ত্র এবং তা বাস্তবায়নে ইলেকট্রনিক বিন্যাসে ‘অপপ্রচারের’ অভিযোগ আনা হয় আলোকচিত্রী শহিদুলের বিরুদ্ধে।

(ওএস/এসপি/আগস্ট ১৪, ২০১৮)