আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের স্মৃতি বিজরিত বাসভবন অর্থাৎ ধানমন্ডির ৩২ নম্বরের বাড়ির আদলে একটি প্রতিকৃতি তৈরি করা হয়েছে বরিশাল নগরীতে। আর সেই বাড়ির সামনে বেশ কিছু প্ল্যাকার্ডে ‘কাঁদো বাঙালি কাঁদো’, ‘রক্তে ভেজা সিক্ত মাটি বিবর্ণ এই ঘাস, বুকের মাঝে রাখা আছে বঙ্গবন্ধুর লাশ’ এ ধরনের লেখা বা উক্তি শোভা পাচ্ছে। এখান থেকেই মাইকে বেঁজে উঠছে ঐতিহাসিক দলিল হিসেবে মেমোরি অব দ্য ওয়ার্ল্ড এর স্বীকৃতিপ্রাপ্ত বঙ্গবন্ধুর ভাষণ।

বরিশাল ‘ল’ কলেজের সাবেক ভিপি এ্যাডভোকেট রফিকুল ইসলাম খোকনের উদ্যোগে নগরীর নাজিরেরপুল এলাকায় বঙ্গবন্ধুর ধানমন্ডি ৩২ নম্বরের বাড়ির আদলে নির্মিত প্রতিকৃতি স্ব-চক্ষে দেখতে সর্বস্তরের মানুষ ভিড় করছেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে এ ব্যতিক্রর্মী উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন ১৫ আগস্ট ভয়াল কাল রাতে স্বজন হারানো বরিশাল সিটি কর্পোরেশনের নবনির্বাচিত মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ সহ সর্বস্তরের নগরবাসী।

এছাড়াও জাতীয় শোক দিবস উপলক্ষে জাতির পিতার সাথে শাহাদাৎ বরণকারী আব্দুর রব সেরনিয়াবাতের নিজ এলাকা আগৈলঝাড়া উপজেলার প্রধান প্রধান সড়কে আওয়ামীলীগ ও অংগ সগযোগী সংগঠন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ইউনিয়ন পরিষদ, বরিশাল জেলা পরিষদ সদস্য এ্যাডভোকেট রনজিত কুমার সমদ্দারসহ অর্ধশতাধিক তোরণ নির্মান করা হয়েছে।

দলীয় সূত্রে জানা গেছে, জাতীয় শোক দিবসকে যথাযোগ্য মর্যাদায় পালনের জন্য জেলা ও মহানগর আওয়ামী লীগের উদ্যোগে মাসব্যাপী কর্মসূচী অব্যাহত রয়েছে। পূর্ব নির্ধারিত সিদ্ধান্ত অনুযায়ী আজ ১৫ আগস্ট সূর্যোদয়ের সাথে সাথে জেলা, মহানগর, উপজেলা এবং ওয়ার্ডের দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত এবং কাল পতাকা উত্তোলন করা হবে। নেতাকর্মীদের কালো ব্যাজ ধারণ, শোকের মাসের শুরু থেকে দলীয় কার্যালয়ে চলছে কোরআনখানি। ১৫ আগস্ট ভয়াল কাল রাতে বঙ্গবন্ধু সহ সকল শহীদদের বিদেহী আত্মার শান্তি কামনায় দোয়া মোনাজাত কোরআনখানি ও কাঙ্গালী ভোজের আয়োজন করা হয়েছে। দলীয় কর্মসূচীর পাশাপাশি প্রশাসন, বিভিন্ন প্রতিষ্ঠান, সংগঠন ও ব্যক্তি উদ্যোগে শোক দিবস পালনের জন্য ব্যাপক কর্মসূচী গ্রহণ করেছে।

(টিবি/এসপি/আগস্ট ১৪, ২০১৮)