স্টাফ রিপোর্টার : সারাদেশে প্রায় ৪০০ ফায়ারম্যান (দমকলকর্মী) নিয়োগ কার্যক্রমের ওপর চার মাসের স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট।

জামালপুরের হাজীপাড়া গ্রামের হাসান মিয়াসহ ১৬ জনের করা এক রিট আবেদনের শুনানি নিয়ে হাইকোর্ট বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দীর সমন্বয়ে গঠিত বেঞ্চ গতকাল মঙ্গলবার এ আদেশ দেন।

আদালতে রিট আবেদনকারীর পক্ষের আইনজীবী ছিলেন ব্যারিস্টার এ এম মাহবুবউদ্দিন খোকন ও ব্যারিস্টার সাকিব মাহবুব। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করিম।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্তৃপক্ষ গত ১৯ মার্চ এ সংক্রান্ত নিয়োগ বিজ্ঞপ্তি দেয়। এতে ফায়ারম্যানসহ (পুরুষ) ছয়টি পদে ৪৮০ জন নিয়োগের জন্য আবেদনপত্র চাওয়া হয়। শুধুমাত্র ফায়ারম্যান পদেই ৩৮৭ জনকে নিয়োগ দেয়ার কথা বলা হয়।

এরপর আবেদনকারীদের ফিল্ড পরীক্ষা নেয়া হয় গত ২৫ জুন। কিন্তু ওই পরীক্ষার ফলাফলে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ তুলে স্বরাষ্ট্র সচিব, ফায়ার সার্ভিসের মহাপরিচালকসহ সরকারের সংশ্লিষ্টদের কাছে আবেদন করা হয়।

কিন্তু কোনো সুরাহা না হওয়ায় ১৯ মার্চের নিয়োগ বিজ্ঞপ্তি চ্যালেঞ্জ করে রিট আবেদন করা হয়। এ রিট আবেদনে আদালত রুল জারি করেন এবং অন্তর্বর্তীকালীন স্থিতাবস্থা জারি করেন আদালত।

(ওএস/এসপি/আগস্ট ১৫, ২০১৮)