আন্তজার্তিক ডেস্ক : পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি গুজরাটের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীর দিকে ইঙ্গিত করে বলেছেন, ''বিজেপির এমন এক নেতা প্রধানমন্ত্রী হতে চাইছেন, যার হাতে লেগে আছে দাঙ্গার বলি নিরীহ মানুষের রক্ত।''

মমতা ব্যানার্জি বিজেপি'র প্রধানমন্ত্রী পদপ্রার্থী মোদী এবং তার গুজরাট মডেলের নিয়মিতই সমালোচনা করছেন। সম্প্রতি মোদীও শিলিগুড়িতে সভা করতে গিয়ে তৃণমূল সরকারের বিরুদ্ধে বক্তব্য দেন। তার জবাবে তৃণমূল নেত্রী বলেন, ‘দাঙ্গার মুখ’কে তিনি প্রধানমন্ত্রী দেখতে চান না।

এই প্রেক্ষিতেই সংবাদসংস্থা পিটিআই মমতার একটি সাক্ষাৎকার নেন। তার কাছে প্রশ্ন ছিল, মোদীকে বাদ দিয়ে বিজেপি অন্য কাউকে প্রধানমন্ত্রী করে সরকার গড়লে এতে সমর্থন দেবেন কি না? জবাবে মমতা বলেন, “এই প্রশ্নে অনেক যদি-কিন্তু আছে! যদি-কিন্তু দিয়ে রাজনীতি হয় না! আমরা ফেডেরাল ফ্রন্ট নিয়েই আশাবাদী।”

এর পরেই অবশ্য তৃণমূল নেত্রী ব্যাখ্যা দিয়েছেন, “ধর্মের ভিত্তিতে মানুষকে ভাগ করা বিজেপি'র আদর্শ। তাদের কাছ থেকে আমাদের হিন্দুত্ব শিখতে হবে না! তারা সাম্প্রদায়িক দল। আমাদের লড়াই কংগ্রেস, বিজেপি এবং সিপিএমের বিরুদ্ধে। প্রতিদিনই সেই লড়াই করছি। এদের কাউকেই সমর্থনের প্রশ্ন নেই।”

সাক্ষাত্কারে মমতা বলেন, ‘গণনার দিন দেখবেন কংগ্রেস ও বিজেপির মোট আসন যোগ করলেও ২৭৩ আসনে পৌঁছাবে না।’

যদিও এখনো আনুষ্ঠানিকভাবে গড়ে ওঠেনি ফেডারেল ফ্রন্ট, মমতাই এই ফেডারেল ফ্রন্টের প্রবক্তা। তিনি বলেন, নির্বাচনের ফল ঘোষণার পর গড়ে উঠবে ফেডারেল ফ্রন্ট। মমতা বলেন, এত দিন ধারণা ছিল তাঁর দল ৩৫-৩৬টি আসনে জিতবে, এখন দেখা যাচ্ছে ৪২টি আসনে জিতলেও অবাক হওয়ার কারণ থাকবে না।

ভারতে সরকার গড়তে হলে দরকার ২৭৩টি আসন। এই লক্ষ্য নিয়েই এখন নির্বাচনের ময়দানে দুই বৃহত্ জোট কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএ বা সংযুক্ত প্রগতিশীল মোর্চা। অন্যদিকে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ বা জাতীয় গণতান্ত্রিক মোর্চা। কারা গড়বে সরকার—তা নিয়ে এখন রাজনৈতিক মহলে বিতর্কের অভাব নেই। তবে, বিজেপি ও কংগ্রেস উভয়ই দাবি করেছে, এবার তারাই গড়বে সরকার।


(ওএস/এটি/ এপ্রিল ১৪, ২০১৪)