সিরাজগঞ্জ প্রতিনিধি : বাংলাদেশ আওয়ামীলীগের সাবেক সভাপতি, সলঙ্গা বিদ্রোহের নায়ক ও ভাষা আন্দোলনের মহা সৈনিক মাওলানা আব্দুর রশিদ তর্কবাগিশের ৩২ তম মৃত্যু বার্ষিকী আজ ।

তিনি ১৯৮৬ সালের আজকের দিনে ৮৬ বছর বয়সে ঢাকা পিজি হাসপাতালে রাতের শেষ প্রহরে শেষ নি:শ্বাস ত্যাগ করেন । মাওলানা আব্দুর রশিদ তর্কবাগিশ ১৯০০ সালের ২৭ নভেম্বর চলনবিল অঞ্চলের সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়া উপজেলার সলঙ্গা থানার তারুটিয়া গ্রামে এক পীর বংসে জন্ম গ্রহন করেন । তার পিতা নাম শাহ সৈয়দ আবু ইসহাক ও মাতা আজিজুন্নেছা।

মাওলানা আব্দুর রশিদ তর্কবাগিশ ছিলেন আজিবন সংগ্রামী মানুষ । ১৯২২ সালের ২৭ জানুয়ারি তার নেতৃত্ব বিলেতি পণ্য বর্জন আন্দোলনে সলঙ্গা হাটে বিট্রিশ পুলিশের গুলিতে প্রায় সাড়ে ৪ হাজার লোক শহীদ হয় । ১৯৫২ সালে তারই নেতৃত্বে ভাষা আন্দোলন হয় । ১৯৫৫ সালে ১২ আগষ্ট পাকিস্তানের গন পরিষদে রাষ্টীয় ভাষা বাংলার দাবীতে তিনিই প্রথম বাংলা ভাষায় বক্তব্য দেন ।

এ ছাড়া তিনি কৃষক আন্দোলন, খেলাফত আন্দোলন, তেভাগা আন্দোলন সহ দেশ ও জাতীর ক্রান্তিকালে সকল মুক্তির আন্দোলনে পুরো সামনে থেকে জাতীর অধিকার আদায়ে সচেষ্ট থেকেছেন আজিবন ।

এ মহান জাতীয় নেতার মৃত্য বার্ষিকী পালন উপলক্ষে রায়গঞ্জের নুরুন্নাহার তর্কবাগিশ বিশ্ববিদ্যালয় কলেজ, উল্লাপাড়া উপজেলার চড়িয়া মাওলানা আব্দুর রশিদ তর্কবাগিশ বিজ্ঞান মাদ্রাসা, পাটধারী মাওলানা আব্দুর রশিদ তর্কবাগিশ উচ্চ বিদ্যালয়, সলঙ্গা মাওলানা আব্দুর রশিদ তর্কবাগিশ পাঠাগার,সলঙ্গা সমাজ কল্যান সমিতি, মাওলানা আব্দুর রশিদ তর্কবাগিশ ফাউন্ডেশন সহ বিভিন্ন প্রতিষ্ঠান নানা কর্মসূচি হাতে নিয়েছে।


(এমএসএম/এসপি/আগস্ট ১৯, ২০১৮)