আন্তর্জাতিক ডেস্ক : আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি ঈদুল আজহাকে সামনে রেখে উগ্র জঙ্গি গোষ্ঠী তালেবানের সঙ্গে যুদ্ধবিরতি ঘোষণা করেছেন। ব্রিটিশ শাসন থেকে আফগানিস্তানের স্বাধীনতার ৯৯তম বার্ষিকী উপলক্ষে রোববার কাবুলে এক অনুষ্ঠোনে এ ঘোষণা দেন প্রেসিডেন্ট গনি।

তিনি বলেন, “আগামীকাল (সোমবার) থেকে শর্তসাপেক্ষে যুদ্ধবিরতি শুরু হবে এবং তালেবানরা যতদিন এ যুদ্ধবিরতির প্রতি সম্মান জানাবে ততদিন এটি কার্যকর থাকবে।” প্রকৃত ও টেকসই শান্তি প্রতিষ্ঠার যে স্বপ্ন আফগান জনগণ দেখেন তা বাস্তবায়নের উদ্দেশ্যে ঘোষিত এ যুদ্ধবিরতিকে তালেবান নেতারা স্বাগত জানাবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

প্রেসিডেন্ট গনির দপ্তর এক ঘোষণায় বলেছে, ‘শর্তযুক্ত’ এ যুদ্ধবিরতি তিন মাস কার্যকর রাখার চেষ্টা করা হবে। এতে বলা হয়েছে, শুধুমাত্র তালেবানের প্রতি এ যুদ্ধবিরতি ঘোষণা করা হয়েছে, অন্যান্য সন্ত্রাসী গোষ্ঠী এই যুদ্ধবিরতির বাইরে থাকবে। আফগানিস্তানে উগ্র জঙ্গি গোষ্ঠী আইএসআইএল বা দায়েশের সক্রিয় উপস্থিতি রয়েছে।

তালেবান সূত্রগুলো প্রেসিডেন্ট গনির এ ঘাষণা সম্পর্ক বলেছে, তারা পবিত্র ঈদুল আজহা উপলক্ষে চারদিনের যুদ্ধবিরত ঘোষণা করেছেন। এ সময়ে শত শত বন্দিকে তালেবানরা মুক্তি দেবে বলে ঘোষণা করা হয়েছে। মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ এক টুইটার বার্তায় প্রেসিডেন্ট গনির যুদ্ধবিরতির ঘোষণাকে স্বাগত জানিয়েছেন।

(ওএস/এসপি/আগস্ট ২০, ২০১৮)