স্টাফ রিপোর্টার: কেরালার বন্যা পরিস্থিতি মোকেবেলার জন্য বিদেশি অর্থ সাহায্য নেবেনা ভারত। বুধবার (২২ আগস্ট) একটি বিবৃতিতে এ কথা জানায় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

এর আগে কেরালার বন্যার্তদের জন্য আর্থিক সাহায্যের ঘোষণা দেয় সংযুক্ত আরব আমিরাত, কাতার, মালদ্বীপ, থাইল্যান্ডসহ বেশ কিছু দেশ। এদিকে বিদেশি সাহায্য না নেওয়ার ঘোষণা দিলেও সাহায্যের হাত বাড়িয়ে দিতে আগ্রহ প্রকাশের জন্য ওইসব দেশের সরকারকে সাধুবাদ জানায় ভারত।

ভারতের পররাষ্ট্রের মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, বিদ্যমান নীতির সঙ্গে সঙ্গতি রেখে বন্যার্তদের ত্রাণ ও পূণর্বাসনে সব ব্যবস্থা করবে ভারত সরকার। তবে অনাবাসী ভারতীয় ও ভারতীয় বংশোদ্ভূত আন্তর্জাতিক পক্ষগুলোর সাহায্য নেওয়া যেতে পারে।

সরকারি তথ্যানুসারে, কেরালার বন্যার্তদের জন্য সংযুক্ত আরব আমিরাত ৭০০ কোটি রুপি, কাতার ৩৫ কোটি রুপি এবং মালদ্বীপ ৩৫ লাখ রুপি সাহায্যের ঘোষণা দেয়। প্রায় ৩০ লাখ ভারতীয় সংযুক্ত আরব আমিরাতে বসবাস করে যারমধ্যে ৮০ শতাংশই কেরালার।

ভারী বৃষ্টিপাতের ফলে সৃষ্ট বন্যায় দক্ষিণ ভারতের কেরালায় গত ৮ আগস্ট থেকে এপর্যন্ত প্রায় ২৩৭ জনের মৃত্যু হয়েছে। আশ্রয় শিবিরে সরিয়ে নেওয়া হয়েছে লাখো মানুষকে। এটিকে বলা হচ্ছে শতাব্দীর সবচেয়ে ভয়ংকর বন্যা। সবমিলিয়ে গভীর সংকটে পড়েছে রাজ্যটি।

(ওএস/পিএস/আগস্ট ২৩, ২০১৮)