স্টাফ রিপোর্টার: এশিয়া কাপ ক্রি‌কে‌টের মঞ্চে অংশ নিতে একজন টপ অর্ডার  ব্যাটসম্যানের যতখানি প্রস্তুতি থাকা প্রয়োজন তার পুরোটাই নিয়ে রেখেছেন ইমরুল কায়েস। ২৭ আগস্ট থেকে মিরপুর হোম অব ক্রি‌কে‌টে ৩১ সদস্য সম্বলিত টাইগারদের প্রাথমিক স্কোয়াডের  অনুশীলন ক্যাম্প  শুরুর কথা রয়েছে। তবে  ওয়েস্ট ইন্ডিজ সফর শেষে দেশে ফিরে একদন্ডও সময় ব্যয় করেননি ইমরুল। ব্যক্তিগত অনুশীলনে ঘাম ঝড়িয়েছেন।

কঠোরভাবে কাজ করেছেন ফিটনেস নিয়েও। আন্তর্জাতিক অঙ্গনের জন্য নিজেকে পুরোপুরি ফিট করে তুলেছেন এই বাঁহাতি ব্যাটসম্যান।

রোববার ( ২৬ আগস্ট) মিরপুর শের ই বাংলা স্টেডিয়মে নিজের বর্তমান অবস্থা সম্পর্কে জানান ইমরুল।

বলেন, 'নিজেকে সবসময় প্রস্তুত করে রাখি। যখনই জাতীয় দলে সুযোগ পাব তখন সেই সুযোগটাকে কাজে লাগানোর জন্য প্রস্তুত থাকা জরুরী। সবসময় নিজেকে ফিট রাখার চেষ্টা করি। আপনারা জানেন ওয়েস্ট ইন্ডিজ সফরে গেলেও কোন ম্যাচ খেলার সুযোগ পাই নি। তবে আমি ঈদের ছুটির শুরুর পূর্ব পর্যন্ত অনুশীলন করেছি। মাঝে ঢাকার বাইরে গিয়েছিলাম ট্রিটমেন্টের জন্য। যতদিন আমি এখনে ছিলাম, ততদিন অনুশীলন করেছি।'

যদিও সময়টা মোটেও ইমরুলের পক্ষে নেই। পারফরম্যান্সহীনতায় ওয়ানডে দলে নেই প্রায় বছর হতে চলেছে। সদ্য সমাপ্ত ক্যারিবিয়ান সফরের টেস্ট স্কোয়াডে থাকলেও একটি ম্যাচেও একাদশে ডাক পাননি।

লম্বা সময় জাতীয় দল থেকে দূরে থাকায় জাতীয় দলে তার অর্ডারটিও নড়বড়ে হয়ে গেছে। তামিম ইকবালের সঙ্গে ওপেনিং তো বটেই তিন নম্বরেও তার ওপর ভরসা হারিয়েছে টিম ম্যানেজমেন্ট। যদিও ইমরুলের দাবি, নিজের পছন্দের অর্ডারে খেলতে পারছেন না বলেই ব্যাট হাতে তার সেই দাপুটে পারফরম্যান্স দেখাতে পারছেন না।

তবে ইমরুলের আশা, আবার কখনও তামিমের সঙ্গী হওয়ার সুযোগ পেলে আগের সেই পারফরম্যান্স দেখাতে পারবেন। এ প্রসঙ্গে বলেন, ‘দেখুন, একটানা যদি একটা পজিশনে খেলা যায়, তাহলে সেই পজিশনের জন্য নিজেকে মানিয়ে নেয়া যায়। একটু নড়াচড়া হলে আবার নতুন করে শুরু করতে হয়। একটু সমস্যা তো হয়ই। তামিমের (ইকবাল) সাথে সবসময় খেলতে ভালো লাগে কারণ আমাদের পার্টনারশিপটা খুব ভালো হয়। আমরা ভাগ্যবান যে আমাদের পার্টনারশিপটা ভালো এবং অনেক বড় বড় রান করেছি আমরা এক সঙ্গে। যদি আবার সুযোগ হয় তাহলে আবার সেই পারফর্মেন্স ফিরিয়ে আনতে চেষ্টা করব।’

১৫ সেপ্টেম্বর থেকে সংযুক্ত আরব আমিরাতে শুরু হতে যাচ্ছে এশিয়া কাপের এবারের আসর। উদ্বোধনী ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা। আসরটি চলবে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত।

(ওএস/পিএস/আগস্ট ২৬, ২০১৮)