দিনাজপুর প্রতিনিধি : বন্ধ হয়ে যাওয়া দিনাজপুর টেক্সটাইল মিলের ৯২৭ জন শ্রমিক ও কর্মকর্তা দীর্ঘদিন পরে হলেও তাদের ভবিষ্যৎ তহবিল (প্রভিডেন্ট ফান্ড)-এর লভ্যাংশের পাওনা টাকা ফিরে পেলেন।

আজ মঙ্গলবার মিল প্রাঙ্গনে আয়োজিত এক অনুষ্ঠানে শ্রমিক ও কর্মকর্তাদের মাঝে আনুষ্ঠানিকভাবে এই পাওনা টাকার চেক বিতরন করেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম।
চেক বিতরণকালে প্রধান অতিথির বক্তব্যে হুইপ ইকবালুর রহিম বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান উত্তরাঞ্চলের একমাত্র ভারী শিল্প প্রতিষ্ঠান হিসেবে দিনাজপুর টেক্সটাইল মিল প্রতিষ্ঠা করে শত শত মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্ঠি করে দেন। আর বিএনপি জোট সরকার এই মিল বন্ধ করে দেন। তিনি বলেন, বন্ধ হয়ে যাওয়া এই মিল চালু করা সম্ভব না হলেও এখানে অন্য কোন শিল্প প্রতিষ্ঠান স্থাপন করে এই এলাকার বেকার সমস্যার সমাধান করা হবে।
দিনাজপুর টেক্সটাইল মিলের উপ-মহাব্যবস্থাপক মোঃ মোজাফ্ফর হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, আওয়ামীলীগ নেতা ইমদাদ সরকার, আব্দুল লতিফ, শ্রমিক নেতা তাহের আলী, আব্দুল হক ও মশিউর রহমান প্রমুখ।
অনুষ্ঠানে মোট ৯২৭ জন শ্রমিক ও কর্মকর্তার মাঝে মোট ১ কোটি ৪১ লাখ টাকার চেক বিতরন করা হয়।
উল্লেখ্য, উত্তরাঞ্চলের একমাত্র ভারী শিল্পপ্রতিষ্ঠান হিসেবে ১৯৭৫ সালের মার্চ মাসে দিনাজপুর টেক্সটাইল মিল প্রতিষ্ঠা হয়। ২০০৮ সালে মিলটি বন্ধ হয়ে যাওয়ায় এখানকার প্রায় ১৩’শ শ্রমিক বেকার হয়ে পড়ে।
শ্রমিকরা জানান, এই টাকার আশা তারা ছেড়েই দিয়েছিলো। কিন্তু পবিত্র রমজান মাসে এবং ঈদের আগে এই অনাকাংখিত টাকা পেয়ে তারা বেশ খুশী।
(এটি/এএস/জুলাই ১৫, ২০১৪)