আন্তর্জাতিক ডেস্ক: স্টেশনে ট্রেন পৌঁছতে বা স্টেশন থেকে ট্রেন ছাড়তে এক সেকেন্ড দেরি হলেই লিখিত ক্ষমা চাইবে প্রতিবেশি দেশ ভারতের হাইস্পিড রেল কর্তৃপক্ষ। দেশটির আহমেদাবাদ-মুম্বাই রুটে চলবে জাপান থেকে আমদানি করা বুলেট ট্রেন। আর এই ট্রেন চলাচলে এক সেকেন্ড দেরি করতে চায় না রেল কর্তৃপক্ষ। সেজন্যই এমন সিদ্ধান্ত।

সম্প্রতি জাপানে স্টেশনে ট্রেন কয়েক সেকেন্ড দেরি করে আসায় লিখিত ক্ষমা চাওয়ার ঘটনা বিশ্বব্যাপী আলোচিত হয়। এবার জাপানের বুলেট ট্রেন আমদানির পাশাপাশি তাদের আদর্শও অনুসরণ করবে ভারতের রেল কর্তৃপক্ষ।

আমাদের দেশের মত প্রতিবেশি দেশ ভারতেও ট্রেনের দেরির ঘটনা নিত্যদিনের। সময় মত ট্রেন চলার হার ভারতে ৭০ শতাংশ। অপরদিকে জাপানে গত ৫০ বছরে সব মিলিয়ে ট্রেনের দেরি করার ঘটনা এক মিনিটের একটু বেশি।

জাপানের ঋণ এবং প্রযুক্তিগত সহায়তায় বুলেট ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে ভারত। এরই মধ্যে বুলেট ট্রেন প্রশিক্ষণ কেন্দ্রও গড়ে তোলা হয়েছে। ২০২০ সালের মধ্যে প্রশিক্ষণ কেন্দ্রের প্রাথমিক কাজ শেষ হবে।

ভারতের ন্যাশনাল হাই স্পিড রেল কর্পোরেশন (এনএইচএসআরসি) জানিয়েছে, ২০২২-২৩ সালের মধ্যে বুলেট ট্রেন চালু হয়ে যাবে। ট্রেন চালানো, স্টেশন ও সিগন্যালিং ব্যবস্থার জন্য প্রায় ৩৫০০ দক্ষ কর্মী প্রয়োজন হবে। এদের মধ্যে ১৫০০ জনকে জাপানে প্রশিক্ষণে পাঠানো হবে। বাকিদের প্রশিক্ষণ দেওয়া হবে ভারতে নির্মিত কেন্দ্রে।

(ওএস/পিএস/সেপ্টেম্বর ০২, ২০১৮)