আন্তর্জাতিক ডেস্ক: এক সময়ের প্রতিদ্বন্দ্বী সিনেটর জন ম্যাককেইনের শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দিয়েছেন ডেমোক্র্যাট দলীয় সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এবং রিপাবলিকান দলীয় জর্জ ডব্লিউ বুশ। এসময় সদ্য প্রয়াত রিপাবলিকান দলের সিনিয়র সিনেটর এবং সাবেক প্রেসিডেন্ট প্রার্থী ম্যাককেইনের বিদায় অনুষ্ঠানে উপস্থিত না হওয়ায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তিরস্কার করেন তারা।

শনিবার ম্যাককেইনকে চিরবিদায় জানাতে গিয়ে তার প্রশংসা করেন সাবেক এ দুই মার্কিন প্রেসিডেন্ট। যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সিনেটর ম্যাককেইন ব্রেন ক্যান্সারে আক্রান্ত হয়ে ২৫ আগস্ট মারা যান। তার শেষকৃত্য অনুষ্ঠানে দেশটির প্রভাবশালী রাজনীতিবিদরা উপস্থিত ছিলেন। কিন্তু শেষকৃত্যে উপস্থিত না থাকায় ট্রাম্পের সমালোচনা করেন সাবেক এ দুই প্রেসিডেন্ট-সহ ম্যাককেইনের মেয়ে মেগান ম্যাককেইন।

২০০৮ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচেন প্রতিদ্বন্দ্বী ম্যাককেইনকে হারিয়ে জয়ী হয়েছিলেন ওবামা। তিনি যুদ্ধের কারণে এক সময়ে কারাবন্দী ম্যাককেইনের প্রশংসা করেন। সত্যের প্রতি তার দৃঢ় অঙ্গীকার, গণতান্ত্রিক মূল্যবোধ এবং গুণাবলীর প্রশংসা করেন তিনি।

ম্যাককেইনের প্রশংসা করে সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ বলেন, তিনি ছিলেন একজন স্বাধীনতা প্রিয় মানুষ। তার অনুপস্থিতির মধ্য দিয়েই আমরা তা অনুভব করতে পারবো। তিনি জীবনের প্রত্যেকটি ক্ষেত্রে মানুষের মর্যাদার প্রতি শ্রদ্ধাশীল ছিলেন। যা কখনোই কোনো সীমান্ত দিয়ে বা কোনো এক নায়ক দিয়ে আটকানো যাবে না।

ম্যাককেইন এবং ট্রাম্প দু’জনই রিপাবলিকান হলেও ব্যক্তিগত এবং রাজনৈতিক দ্বন্দ্ব ছিল বিস্তর। ম্যাককেইনের শেষকৃত্য অনুষ্ঠানের দিন অন্য অনেক বিষয়ে টুইট করে সময় পার করেছেন ট্রাম্প। এছাড়া তিনি ওইদিন ভার্জিনিয়ায় তার ব্যক্তিগত গলফ ক্লাবে যান।

তবে হোয়াইট হাউসের পক্ষ থেকে তার মেয়ে ইভানকা ট্রাম্প এবং জামাতা জ্যারেড কুশনার ম্যাককেইনের শেষকৃত্যে অংশ নেন।

(ওএস/পিএস/সেপ্টেম্বর ০২, ২০১৮)