উত্তরাধিকার ৭১ নিউজ ডেস্ক : রাষ্ট্রের অবস্থান সবার উপরে এবং ধর্ম যথারিতী যার যার ব্যক্তিগত পচ্ছন্দের ব্যাপার উল্লেখ করে অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠনের ডাক দিয়েছেন আয়ারল্যান্ডে হিন্দু বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদ।

গত ৮ জুলাই আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনে আইবিআইএস হোটেলে বাংলাদেশ হিন্দুু বুদ্ধিস্ট অ্যন্ড খ্রিষ্টিয়ান ইউনিটি কাউনসিল ইন ইরিল্যান্ড (Bangladesh Hindu Buddhist and Christian Unity Council in Ireland) এর অভিষেক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

আয়ারল্যান্ড ঐক্য পরিষদের সভাপতি সমীর কুমার ধর বলেন, ধর্ম নিয়ে যারা রাজনিতী এবং বিদ্বেষ তৈরী করে এদের বিরুদ্ধে আমাদের সকল ধর্ম-মত নির্বিশেষে মৌলবাদের বিরুদ্ধে ঐক্যের মাধ্যমে রুখে দাঁড়াতে হবে সবসময়। কোন একটি বিশেষ ধর্মকে রাষ্ট্র ধর্ম করার লক্ষ্যেই বাংলাদেশ স্বাধীনতা অর্জিত হয় নাই। কেবলমাত্র একটি ধর্মকে প্রাধান্য দিলে এর উগ্রতা তৈরী হয় এবং ভবিষ্যতে বাংলাদেশের অবস্থান তৈরী হব ভয়াবহ যা ক্রমাগত নির্যাতিত বাংলাদেশের সকল সংখ্যালঘুরাই প্রমান।”

ইউরোপীয় ঐক্য পরিষদের সভাপতি অমরেন্দ্র রয় আয়ারল্যান্ড ঐক্য পরিষদকে শুভেচ্ছা জানিয়ে বলেন, বাংলাদশের বর্তমান এবং ভুতপুর্ব কোন সরকারই সংখ্যালঘুদের নিয়ে স্বার্থ রক্ষাসহ নিরাপত্তার ব্যাপারে কাজ করে নাই, তাই সংখ্যালঘুদের ঐক্যবদ্ধ হয়েই সকল দাবি দাওয়া আদায় করতে হবে।সর্বপরি বিভিন্ন সাংগঠনিক দিকনির্দশনাসহ সকলের মঙ্গল কামনা করেন।

আয়ারল্যান্ড ঐক্য পরিষদের মহিলা বিষয়ক সম্পাদিকা শর্মিষ্ঠা সেনগুপ্তা বলেন, স্থানীয় প্রশাসন এবং সরকারসহ রাজনৈতিক দলের নেতারাই সকল সংখ্যালঘুদের নিয়ে সমস্যার জন্যে মুল দায়ি, কেননা এদের যথাযথ ভুমিকা না থাকার কারনেই ইসলামিক মৌলবাদের অপকর্ম দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

আয়ারল্যান্ড ঐক্য পরিষদের পক্ষে আরোও বক্তব্য রাখেন শুভংকর দেওয়ান, বাপ্পি সাহা, সুমন সাহা, মৃদুল কান্তি পাল, কাকলি বশাক, অলক সরকার, বরুণ কর্মকার, গিরিশ বড়ুয়া । সর্বশেষে বক্তব্য প্রধান করেন ঐক্য পরিষদের সন্জয় মজুমদার। অতিথিদের পক্ষে থেকে বক্তব্য রাখেন মাহেশ বাবু , এডউইন সানি।

ডাবলিন আওয়ামী লীগের সভাপতি জনাব ফিরোজ হোসেন বলেন, আমি আয়ারল্যান্ডে একজন সংখ্যালঘু, আমি যদি আয়ারল্যান্ডে সমঅধিকার পাই তাহলে বাংলাদেশের সংখ্যালঘুরা কেন বাংলাদেশে পাবে না ।

বাংলাদেশ ঐক্য পরিষদ এবং ইউরোপীয় ঐক্য পরিষদের যৌথ সম্মতিতেই আয়ারল্যান্ড ঐক্য পরিষদের স্বীকৃতি এবং এর সভাপতি পদে নিবার্চিত হোন সমীর কুমার ধর এবং সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হোন দীপন পুরকায়স্থ।

উক্ত মহাসভার প্রধান অতিথী থাকেন Amnesty International in Ireland এর প্রতিনিধি মিস কীরণ ক্লিফোর্ড। সভার সভাপতিত্ব করেন শ্রী কুমার বিজয়।

সভায় প্রথমে বাংলাদশের জাতীয় সঙ্গীত পরিবেশন এবং পবিত্র গীতাপাঠ এবং ত্রিপিটক পাঠ করা হয়, এরপরই মোমবাতি জ্বালিয়ে সভার অনুষ্ঠান সুচনা করেন Amnesty International in Ireland এর প্রতিনিধি।

(এমএসএম/এসপি/সেপ্টেম্বর ০৩, ২০১৮)