আন্তর্জাতিক ডেস্ক : গাজায় অস্ত্রবিরতির বিষয়ে মিশরের প্রস্তাব গ্রহণ করেছে ইসরায়েল। মঙ্গলবার দুপুরে অস্ত্রবিরতি কার্যকর করে তারা।

এর আগে, সকালে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কার্যালয় থেকে জানানো হয় যে, মিশরের পক্ষ থেকে দেওয়া অস্ত্রবিরতির প্রস্তাব গ্রহণ করেছে ইসরায়েল।

তবে হামাস এ ব্যাপারে আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি।

অন্যদিকে, হামাসের সামরিক শাখা কাসসাম ব্রিগেড এ অস্ত্রবিরতির প্রস্তাব প্রত্যাখান করেছে। কাসসাম বিগ্রেড অভিযোগ করেছে, অস্ত্রবিরতির প্রস্তাবের বিষয়ে তাদের আনুষ্ঠানিক বা অনানুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।

গত ৮ জুলাই গাজা উপত্যকায় অভিযান শুরু করে ইসরায়েলি বাহিনী। সাত দিনের বেশি সময় ধরে চলা বিমান হামলায় নারী ও শিশুসহ ১৯২ জন ফিলিস্তিনি নিহত হন। আহত হন এক হাজারের বেশি মানুষ। এদের অধিকাংশই বেসামরিক নাগরিক।

গাজায় ভয়াবহ এ হামলার ঘটনায় বিশ্বব্যাপী নিন্দার ঝড় ওঠে।

সম্প্রতি তিন ইসরায়েলি কিশোরকে অপহরণের পর হত্যা করে অজ্ঞাত দুর্বৃত্তরা। এ হত্যাকাণ্ডের জন্য হামাসকে দায়ী করে ইসরায়েল। এর দুদিন পর মোহাম্মদ আবু খাদির নামে এক ফিলিস্তিনি কিশোরকে অপহরণের পর পুড়িয়ে হত্যা করে ইসরায়েলিরা। এ ঘটনায় দুই পক্ষ সংঘর্ষে জড়িয়ে পড়ে।

গাজায় রক্তক্ষয়ী এ সংঘর্ষ বন্ধে হামাস ও ইসরায়েলের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করে উভয়পক্ষের কাছে অস্ত্রবিরতির প্রস্তাব দেয় মিশর।

(ওএস/অ/জুলাই ১৫, ২০১৪)