স্পোর্টস ডেস্ক : সব কিছু ঠিক মতই চলছিল। হজ করে আসার পর যুক্তরাষ্ট্রে স্ত্রী-কন্যার সাথে সময় কাটানো সাকিব আর ওয়েস্ট ইন্ডিজে সিপিএল খেলায় ব্যস্ত মাহমুদউল্লাহ রিয়াদ ছাড়া বাকি ১৩ জন এশিয়া কাপের জন্য ভাল মতোই নিজেদের প্রস্তুত নিচ্ছিলেন; কিন্তু সেই সাজানো-গোছানো টিম প্র্যাকটিসে হঠাৎ ইনজুরির থাবা। বুধবার দুপুরে ফিল্ডিং অনুশীলনের সময় হাতের আঙ্গুলে ব্যথা পান ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত।

মিরপুরের শেরে বাংলায় গুঞ্জন ছড়িয়ে পড়ে এই ব্যথার কারণে এশিয়া কাপ খেলতে পারবেন না এই তরুণ ব্যাটসম্যান। তার বদলে স্কোয়াডে ডাক পেতে যাচ্ছেন আরেক বাঁহাতি ব্যাটসম্যান মুমিনুল হক। আজ (বৃহস্পতিবার) সকালে সেই গুঞ্জন উড়িয়ে দিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান চিকিৎসক দেবাশিষ চৌধুরী।

তবে দেবাশিষও দিতে পারেননি নিশ্চিত তথ্য। তিনি জানিয়েছেন অতি গুরুত্বপূর্ণ তথ্য। দেবাশিষের দেয়া ভাষ্যমতে এখনই শেষ হয়ে যায়নি শান্ত'র এশিয়া কাপ, তার আঙুলে এক্স-রে হবে না আজ। বরং এর বদলে শান্ত'র হাতে পড়িয়ে দেয়া হয়েছে ক্যাপ ব্যান্ডেজ। শুক্রবার এই ব্যান্ডেজ খোলার পরেই বোঝা যাবে আঙুলের অবস্থা। নেয়া যাবে চূড়ান্ত সিদ্ধান্ত।

বৃহস্পতিবার সকালে দেবাশিষ বলেন, 'শান্ত'র আঙুলের এক্স-রে আজ (বৃহস্পতিবার) নয়, আগামীকাল (শুক্রবার) করা হবে। তবে আমরা ওর হাতে ব্যান্ডেজ করে দিয়েছি। শুক্রবার সেই ব্যান্ডেজ খোলার পরে ওর আঙুলের ফোলা ও ব্যথার অবস্থা দেখে সিদ্ধান্ত নেব এক্স-রে করা হবে কি-না।'

দেবাশিষের ভাষ্যে নিশ্চিত যে এখনো পর্যন্ত শান্ত'র আঙুলের ব্যাপারে নির্দিষ্ট সিদ্ধান্ত নেয়ার অবস্থানে নেই বিসিবিও। শুক্রবার শান্ত'র আঙুলে পরানো ব্যান্ডেজ খোলার পরে যদি ব্যথা না কমে ও ফোলাও থেকে যায় তবেই এক্স-রে করানো হবে। এক্স-রের রিপোর্টে চিড় ধরা পড়লে নিশ্চিতভাবেই এশিয়া কাপে খেলতে পারবেন না শান্ত। সেক্ষেত্রে কমপক্ষে পাঁচ সপ্তাহ মাঠের বাইরে কাটাবেন শান্ত।

(ওএস/এসপি/সেপ্টেম্বর ০৬, ২০১৮)