স্টাফ রিপোর্টার : সাভারে অবৈধভাবে সিলিন্ডার দিয়ে গ্যাস ব্যবহার করায় বিএনপি নেতা আব্দুল্লাহ এর মালিকানাধীন তৈরী পোশাক কারখানা আল-মুলসলিম গ্রুপকে জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত। বৃহস্পতিবার দুপুরে সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ রাসেল হাসান এ অভিযান পরিচালনা করেন।

জানা যায়, বৃহস্পতিবার দুপুরে পৌর এলাকার উলাইল কর্ণপাড়া মহল্লার সাভার সি.এন.জি রি-ফুয়েলিং স্টেশনে ভ্রাম্যমান আদালত অভিযান পরিচালনা করেন। এসময় সেখানে একটি কাভার্ড ভ্যানে শতাধিক সিলিন্ডার স্থাপন করে ঝুঁকিপূর্ন পরিবেশে অবৈধভাবে গ্যাস সরবরাহ করা হচ্ছিল। এসময় গাড়িটির চালক মোঃ হানিফকে আটক করা হয়। তাকে জিজ্ঞাসাবাদে ঝুঁকিপূর্ন কাভার ভ্যানটি আল-মুসলিম গ্রুপের বলে জানা যায়। এঘটনায় তৈরী পোশাক কারখানা আল-মুসলিম গ্রুপের ভিতরে অভিযান চালিয়ে একই রকম আরও কয়েকটি কাভার্ড ভ্যান পাওয়া যায়। এভাবেই অবৈধভাবে গ্যাস ব্যবহার করে দিনের পর দিন কারখানা চালাচ্ছে আল-মুসলিম গ্রুপ কর্তৃপক্ষ।

এসময় অবৈধভাবে ঝুঁকিপূর্ন পরিবেশে গ্যাস সরবরাহ করায় বাংলাদেশ গ্যাস আইন ২০১০ এর ১১ ধারায় আল-মুসলিম গ্রুপকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়। ভবিষ্যতে এ ধরনের কার্যক্রম পরিচালনা না করার জন্য প্রতিষ্ঠানটিকে সতর্ক করার পাশাপাশি সি.এন.জি স্টেশনটির সকল কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়।

এদিকে ভূমিদস্যুতার অভিযোগে আলোচিত আল-মুসমিলম গ্রুপে অভিযান পরিচালনার সময় তথ্য সংগ্রহ করতে গেলে প্রতিষ্ঠানটির কর্মকর্তা-কর্মচারীরা সাংবাদিকদের সাথে খারাপ আচরন করে ক্যামেরা ছিনিয়ে নেয়ার চেষ্টা করেন।
পরবর্তীতে পার্শ্ববর্তী আল-মাদানী রেস্টুরেন্টে অভিযান পরিচালনা করেন ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট। এসময় অপরিচ্ছন্ন ও অস্বাস্থ্যকর পরিবেশে পঁচা, বাসি ও ভেজাল খাবার পরিবেশন ও সংরক্ষন করায় হোটেল মালিক শামিমুর রহমান শামীমকে ৩০ হাজার টাকা জরিমান করা হয়। অনাদায়ে ১৫ দিনের বিনাশ্রম কাড়াদন্ড প্রদান করেন ভ্রাম্যমান আদালত।

ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ রাসেল হাসান বলেন, নিয়ম বহির্ভূতভাবে গ্যাস সরবরাহ ও ব্যবহার করায় আল-মুসলিম গ্রুপকে প্রাথমিক ভাবে সতর্ক ও নগদ ৫৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া পার্শ্ববর্তী আল-মাদানি রেস্টুরেন্টকে অস্বাস্থ্যকর পরিবেশে পঁচা, বাসি ও ভেজাল খাবার পরিবেশন করায় অর্থদন্ড প্রদান করা হয়। ভবিষ্যতে এ ধরনের কার্যক্রম অব্যাহত রাখলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহন করা হবে বলেও জানান।

তিনি অরো বলেন, সাভার সিএনজি রিফুয়েলিং ষ্টেশনের ব্যবস্থাপক পলাতক রয়েছে। তার উপস্থিতি হওয়ার আগ পর্যন্ত সিএনজি ষ্টেশনটি বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে।

(টি/এসপি/সেপ্টেম্বর ০৬, ২০১৮)