শামীম হাসান মিলন : আজ ৭ সেপ্টেম্বর শুক্রবার অনুিষ্ঠত হবে পাবনার চাটমোহর ব্যবসায়ী সমিতির ত্রি-বার্ষিক নির্বাচন। নির্বাচনকে ঘিরে চলছে উৎসবের আমেজ। পুরো পৌর শহর জুড়ে চলছে নির্বাচনী উত্তাপ। প্রতিটি এলাকার মোড়ে মোড়ে ব্যানার ফেস্টুনে ছেয়ে গেছে চারিদিকে। মনে হয় যেন সংসদ নির্বাচনের প্রস্তুতি।

প্রতিটি পদেই একাধিক প্রার্থীরা তাদের পোস্টার লাগানোতে ব্যস্ত সময় পার করছেন। হাতে হাতে বিতরণ করা হচ্ছে লিফলেট। তবে শ্রম অধিদপ্তর কর্তৃক নিবন্ধিত চাটমোহর ব্যবসায়ী সমিতির এমন অলাভজনক পদে হাজার হাজার টাকা খরচ করে নির্বাচন করা নিয়ে প্রশ্ন তুলেছেন সাধারণ ব্যবসায়ী ও এলাকার সচেতন মানুষ।

তাদের মতে, সমিতির সভাপতি থেকে শুরু করে কার্যকরী কমিটির সদ্য পর্যন্ত কেউ কখনও সম্মানী ভাতা বা বেতন পান না। তবে কেন এতো টাকা খরচ করে প্রচার-প্রচারণা চালাচ্ছেন তারা-এমনই সমালোচনায় ব্যবসায়ীরা।

এদিকে, সমিতির ১১টি পদের মধ্যে ৩টি পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন তিনজন। বাকি ৮টি পদের নির্বাচনে লড়ছেন ২১ জন। সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩ জন। তারা হলেন, বর্তমান সভাপতি বেলাল হোসেন স্বপন (চেয়ার), সাবেক সভাপতি সাইদুল হক কিসলু (ছাতা) ও হাজী মোজাম্মেল হক (আনারস)।

সহ-সভাপতি পদে লড়ছেন ২ জন। তারা হলেন- বর্তমান সহ সভাপতি শেখ মো: জিয়ারুল হক সিন্টু (কাপ-পিরিচ) ও রেজাউল হক রেজা (হরিণ)।

সাধারণ সম্পাদক প্রার্থী ৩ জন হলেন-আব্দুল মোত্তালিব (বাইসাইকেল), জহুরুল ইসলাম (মোরগ) ও বিশ্বজিত জোয়ার্দ্দার মিঠুন (মাছ)। সহ সাধারন সম্পাদক পদের প্রার্থী ৩ জন। তারা হলেন- বকুল হোসেন (কাঁঠাল), সাহাবুল আলম শাপলা (মোমবাতি) ও সাইফুল ইসলাম (মই)।

কোষাধ্যক্ষ পদের ৩ প্রার্থী হলেন-ইউনুস আলি (কবুতর), শেখ সালাউদ্দিন ফিরোজ (গোলাপ ফুল) ও তরুন পাল (ফুটবল)। প্রচার সম্পাদক পদের ২ জন হলেন-নজরুল ইসলাম (কলস) ও হাবিব খাঁন (মোবাইল ফোন)। বাণিজ্যিক সম্পাদক পদে ২ প্রার্থী নুরুল ইসলাম (হাত পাখা) ও নিজাম উদ্দিন (আম)। কার্যনির্বাহী সদস্য পদে লড়ছেন ৩ জন। তারা হলেন-সাইফুল ইসলাম (জগ), আনোয়ার হোসেন (চশমা) ও তাইজুল ইসলাম খাঁ (ফ্যান)।

বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিতরা হলেন-সাংগঠনিক সম্পাদক পদে এনামুল হক, দপ্তর সম্পাদক পদে নুর মোহাম্মদ রান্টু এবং সমাজ কল্যাণ সম্পাদক পদে রবিউল ইসলাম। সমিতির ১ হাজার ২৮ জন ভোটার তাদের নের্তৃত্ব নির্বাচন করবেন প্রত্যক্ষ ভোটদানের মাধ্যমে। শাহী মসজিদ এলাকার ব্রাইট সোলার এর মালিক আবদুল আলীম বলেন, বিগত দিনে অডিটের পর নির্বাচন হয়েছে। কিন্তু থলের বেড়াল বের হওয়ার ভয়ে কোন অডিট না করেই নির্বাচন করছে চলমান কমিটি। যা ব্যবসায়ীদের সাথে প্রতারণার সামিল।’

এ বিষয়ে জানতে চাইলে ব্যবসায়ী সমিতির প্রধান নির্বাচন কমিশনার সন্দীপ কুমার কর্মকার বলেন, ‘পোস্টারতো কিছু ঝোলাতে হবেই। তাছাড়া ভোটাররা জানবে কি করে, কার কোন প্রতীক। অডিট করা আমাদের কাজ না। আর খাওয়া-দাওয়ার ব্যাপারে কিছু জানিনা, কেননা আমাদের দায়িত্ব সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন করা।’

(এসএইচএম/এসপি/সেপ্টেম্বর ০৭, ২০১৮)