তথ্যপ্রযুক্তি ডেস্ক : আসছে ১২ সেপ্টেম্বর অ্যাপলের এবারের সেই প্রত্যাশিত লঞ্চ অনুষ্ঠানে বাজারে তিনটি মডেলের আইফোন আসতে পারে বলে অনেক আগে থেকেই ধারণা করছেন প্রযুক্তিবিদরা। কিন্তু মডেলগুলো কি কি বা কেমন ফিচারের হতে পারে তা এখনও কেউ জানেন না। তবে প্রযুক্তির বাজারে গুঞ্জন রয়েছে, এবার তিনটি মডেলের মধ্যে আইফোন-১০ এস, আইফোন-১০ এস ম্যাক্স এবং ৬.১ ইঞ্চি ডিসপ্লের এলসিডি আইফোন লঞ্চ হতে পারে।

আর এই তিন মডেলে সর্বাধুনিক অনেক ফিচারও থাকবে বলে ‘বিশ্বাসযোগ্য গুঞ্জন’ হিসেবে উল্লেখ করেছে নির্ভরযোগ্য প্রযুক্তিভিত্তিক ওয়েবসাইট ‘নাইন টু ফাইভ ম্যাক’।

এর বরাত দিয়ে জনপ্রিয় প্রযুক্তিভিত্তিক ওয়েবসাইট দ্য ভার্জ বলছে, অ্যাপলের ১২ সেপ্টেম্বরের লঞ্চ অনুষ্ঠানে আইফোনের যে তিনটি মডেল আসছে বলে গুঞ্জন রয়েছে, সেই আইফোন-১০ এস, আইফোন-১০ এস ম্যাক্স এবং ৬.১ ইঞ্চির এলসিডি আইফোনের ফিচার সম্পর্কে আমরা সব জানি।

তাদের তথ্যমতে আসছে নতুন আইফোনের মডেলগুলোতে যেসব ফিচার যোগ হতে পারে সেগুলো হলো-

১- গত বছর আইফোন-১০ যে লঞ্চ করা হয়েছিল সেটিকে আরও আপডেট করে আইফোন-১০ এস মডেলে বাজারে ছাড়া হবে। যেমনিভাবে ২০১৫ সালে আইফোন-৬ এস লঞ্চ করা হয়েছিল। এছাড়া আইফোন-১০ এস মডেলটিতে অনেক নতুন নতুন ফিচার প্রত্যাশা করা হচ্ছে। এ মডেলে খুব সম্ভবত ‘দ্রুত প্রসেসর’ (গুঞ্জন আছে অ্যাপলের নতুন ৭এনএম এ১২ চিপ প্রসেসর থাকতে পারে) যোগ করা হবে। সেইসঙ্গে চার গিগাবাই (জিবি) র‌্যামসহ ক্যামেরাতেও কিছু উন্নতি আসতে পারে। পাশাপাশি এতে থাকতে পারে ৩জিএস ভয়েস কন্ট্রোলসহ আরও অনেক কিছু।

(ওএস/এসপি/সেপ্টেম্বর ০৭, ২০১৮)