মো: আব্দুল কাইয়ুম, মৌলভীবাজার : মৌলভীবাজরে প্রেমনগর চা বাগানে স্থানীয় এক প্রভাবশালী ব্যক্তির ইন্ধনে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে একঘন্টা ফ্যক্টরি তালাবদ্ধ করে বাগানে বিশৃঙ্খলা সৃষ্টির  অভিযোগ পাওয়া গেছে কয়েকজন শ্রমিকের বিরুদ্ধে। শুক্রবার (৭ সেপ্টেম্বর) সকাল ১১টার দিকে সদর উপজেলার গিয়াসনগর ইউনিয়নের প্রেমনগর চা বাগান এলাকায় এঘটনা ঘটে।

সূত্রে জানা যায়, প্রেমনগর চা বাগানের ম্যানেজার দেওয়ান বাহা উদ্দিন লিটন বাগান শ্রমিকদের গালিগালাজ করেছেন এমন অভিযোগের প্রেক্ষিতে ঐ চা বাগানের শ্রমিক গোবিন্দ গোয়লার নেতৃত্বে সূর্য কুমার পাত্র, তরুন পাত্র ও পদ্মা গোয়ালাসহ ৪-৫জন শ্রমিক মিলে প্রতিবাদ করতে গিয়ে সকাল ১০টার দিকে চলন্ত ফ্যাক্টরি তালাবদ্ধ করে রাখেন । ফ্যক্টরি তালাবদ্ধ থাকার কারনে প্রায় দেরঘন্টা সময় ঐ ফ্যক্টরিতে চা উৎপাদন বন্ধ থাকে। এসময় বাগানের অফিসে বসে কাজ করছিলেন ম্যানেজার দেওয়ান বাহা উদ্দিন লিটন।

এব্যাপরে প্রেমনগর চা বাগানের ম্যানেজার দেওয়ান বাহা উদ্দিন লিটন বলেন, শ্রমিকদের গালিগালাজ করার কোন প্রশ্নই উঠেনা। তিনি আরো বলেন, বাগানের জায়গা সংক্রান্ত একটি মামলার প্রেক্ষিতে স্থানীয় একটি পক্ষের ইন্ধনে কয়েকজন শ্রমিককে লেলিয়ে দিয়ে বাগানের পরিবেশকে ঘোলাটে করার চেষ্টা হচ্ছে।

প্রেমনগর চাবাগান পঞ্চায়েত কমিটির সভাপতি সুভাষ ভৌমিক বলেন, শ্রমিকদের নাকি সাহেব গালি দিছে এজন্য গোবিন্দ গোয়ালাসহ কয়েকজন শ্রমিক কাউকে কিছু না জানিয়ে ফ্যক্টরি তালাবদ্ধ করে রাখে এবং সাহেবকে অফিস থেকে বের করে দেয়ার চেষ্টা করে। তিনি বলেন, ঘটনার খবর পেয়ে এসময় আমি ফ্যক্টরিতে উপস্থিত হলেও সাহেব শ্রমিকদের গালিগালাজ করেছেন এমন ঘটনার সত্যতা পাইনি।

ঘটনার সত্যতা নিশ্চিত করে মৌলভীবাজার মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) নুর উদ্দিন জানান, তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে কয়েকজন শ্রমিকের সাথে বাগান ম্যানেজারের কথা কাটাকাটি হয়। কারো ইন্ধনে হয়তো শ্রমিকরা এমনটি করেছে। তবে শ্রমিকরা তাদের ভুল বুঝতে পেরেছে। তিনি বলেন, বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে।

(একে/এসপি/সেপ্টেম্বর ০৭, ২০১৮)