আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ার সর্বশেষ বিদ্রোহী অধ্যূষিত অঞ্চল ইদলিবে নতুন করে বিমান হামলা চালিয়েছে রাশিয়া। এক উপদেষ্টার মতে, গতকাল তেহরানে রাশিয়া, তুরুস্ক ও ইরানের মধ্যকার আলোচনা এ অঞ্চলে সামরিক আক্রমণ ঠেকাতে ব্যর্থ হয়েছে। সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলছে, ব্রিদ্রোহীদের দখলে থাকা ইদলিবের দক্ষিণ-পশ্চিমাঞ্চলকে লক্ষ্য করে এ হামলা চালানো হয়। এর ফলে মানবিক বিপর্যয়ের আশঙ্কা ব্যক্ত করেছে তুরস্ক।

আন্তর্জাতিক সুরক্ষার দাবিতে শুক্রবারের জুমার নামাজের পর এ অঞ্চলের কয়েক হাজার মানুষ রাস্তায় নেমে বিক্ষোভ করেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া এক ভিডিও ফুটেজে দেখা যায় আল-দানা শহরের একজন বিক্ষোভকারী বলেন, তারা দাবি করেন সিরীয়দের হত্যাকাণ্ড বন্ধ করবে জাতিসংঘ।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, শুক্রবার রুশ যুদ্ধবিমান থেকে জিহাদী জোটের মিত্র হায়াত তাহরির আল শাম ও আহরার আল শামের দলকে লক্ষ্য করে হামলা চালানো হয়। সিরিয়ান অবজারভেটরির প্রধান রামি আবদেল রহমান বলেন, এই হামলার লক্ষ্য ছিল বিদ্রোহীদের ঘাঁটি ধ্বংস করা।

হায়াত তাহরির আল শামকে সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যায়িত করেছে জাতিসংঘ এবং ইদলিবে আনুমানিক ১০ হাজার সদস্য রয়েছে এই সংগঠনটির। চলতি সপ্তাহের শুরুতে বিদ্রোহী নিয়ন্ত্রিত ইদলিবের পশ্চিমাঞ্চলে ৩০টির মতো বিমান হামলা চালায় রাশিয়া।

(ওএস/এসপি/সেপ্টেম্বর ০৮, ২০১৮)