স্টাফ রিপোর্টার, দিনাজপুর : দিনাজপুর বড়পুকুরিয়া কয়লা খনি থেকে পরীক্ষামূলক ভাবে কয়লা উত্তোলন শুরু হয়েছে। কোন গোলযোগ দেখা না দিলে আগামী সোমবার থেকে পুরোপুরিভাবে কয়লা উত্তোলন শুরু হবে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।

বড়পুকুরিয়া কোল মাইনিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফজলুর রহমান জানান,খনিতে বর্তমানে কয়লা উত্তোলন প্রক্রিয়ায় দেশী-বিদেশী প্রকৌশলী’র পাশাপাশি এক হাজার ৪ জন বাংলাদেশী শ্রমিক কাজ করছেন। ১৫ সেপ্টেম্বর থেকে কয়লা উত্তোলনের কথা থাকলেও তাদের অক্লান্ত পরিশ্রমে ১০ সেপ্টেম্বরের মধ্যে পুরোপুরিভাবে কয়লা উত্তোলনের সম্ভাবনা রয়েছে। ইতোমধ্যে খনির নতুন ফেস থেকে শুক্রবার রাত সাড়ে ৯টা থেকে পরীক্ষামূলক ভাবে কয়লা উত্তোলন শুরু হয়েছে। কোন গোলযোগ দেখা না দিলে আগামী সোমবার থেকে পুরোপুরিভাবে কয়লা উত্তোলন শুরু হবে।

এদিকে কয়লা উত্তোলন শুরু হওয়ায় প্রয়োজনীয় কয়লার মজুত পেলে বন্ধ হয়ে যাওয়া দিনাজপুর বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রটি আগামী ৪/৫ দিনের মধ্যে আবারো চালু করার আশা ব্যক্ত করেছেন, তাপবিদ্যুৎ কেন্দ্র কর্তৃপক্ষ।

কয়লার অভাবে অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে যাওয়া দেশে’র একমাত্র কয়লা ভিত্তিক দিনাজপুরের ৫২৫ মেগাওয়াট বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রটি ২২ জুলাই রাত ১০টার পর বন্ধ হয়ে যায়। তবে ঈদুল আজহায় নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দিতে পিডিবি কর্তৃপক্ষ দিনাজপুরের বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের একটি ইউনিট ২০ আগষ্ট থেকে চালু করে। কিন্তু কয়লার মজুদ শেষ হয়ে কারনে ৮ম দিনে ইউনিটটি আবারো বন্ধ হয়ে যায়।

উল্লেখ্য, দিনাজপুরের পার্বতীপুরে বড়পুকুরিয়া খনি থেকে ১লাখ ৪২ হাজার মেট্রিক টন কয়লা গায়েব কেলেঙ্কারির ঘটনায় খনির সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী হাবিব উদ্দিন আহমদসহ ১৯ কর্মকর্তার বিরুদ্ধে মামলা হয়েছে। গঠন করা হয়েছে,পৃথক ৩টি তদন্ত কমিটি। দুদক তদন্ত করছে।

(এসএএস/এসপি/সেপ্টেম্বর ০৮, ২০১৮)