বিনোদন ডেস্ক : ঢাকাই সিনেমার ইতিহাস হয়ে আছে ‘বেদের মেয়ে জোসনা’ ছবিটি। সেই ছবিতে ইলিয়াস কাঞ্চনের বিপরীতে নাম ভূমিকায় অভিনয় করেছিলেন চিত্রনায়িকা অঞ্জু ঘোষ।

দীর্ঘদিন ধরেই তিনি চলচ্চিত্রের বাইরে, দেশেরও বাইরে। বুকে পুষে রেখেছেন নিরব অভিমান। জীবন কাটছে তার কলকাতায়।

দীর্ঘ অভিমান কাটিয়ে টানা ২২ বছর পর গত ৬ সেপ্টেম্বর ঢাকার মাটিতে পা রেখেছেন অঞ্জু। শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খানের একান্ত আগ্রহে তিনি এসেছেন। এসেই ছুটে গিয়েছিলেন এফডিসিতে। যেখানে তিনি কাটিয়েছেন অভিনয় জীবনের দীর্ঘ সময়। এসময় বেশ আবেগ আক্রান্ত হয়ে পড়েন নায়িকা, এমনটাই জানালেন চিত্রনায়ক জায়েদ। শিল্পী সমিতিতে অনেকক্ষণ সময় কাটান তিনি।

মাঝে দুদিন বিরতির পর আজ রোববার (৯ সেপ্টেম্বর) তিনি যাচ্ছেন বিএফডিসিতে। জায়েদ খান আরও জানান, আজ রোববার বেলা ৩টার দিকে অঞ্জু ঘোষ এফডিসিতে যাবেন। সেখানে শিল্পী সমিতির পক্ষ থেকে তাকে সংবর্ধনা দেওয়া হবে। থাকবে আরও কিছু চমক। সরাসরি কথা বলবেন উপস্থিত সাংবাদিকদের সঙ্গে।

১০ সেপ্টেম্বর অঞ্জু ঘোষ আবারও ফিরে যাবেন কলকাতায়।

প্রসঙ্গত, বাংলাদেশ স্বাধীন হওয়ার আগে অঞ্জু ঘোষ ব্রাহ্মণবাড়িয়ার ভোলানাথ অপেরার হয়ে যাত্রায় নৃত্য পরিবেশন করতেন ও গান গাইতেন। ১৯৮২ সালে এফ কবীর চৌধুরী পরিচালিত ‘সওদাগর’ সিনেমার মাধ্যমে তার চলচ্চিত্রে অভিষেক ঘটে। এই ছবিটি ব্যবসায়িকভাবে সফল ছিল। রাতারাতি তারকা বনে যান তিনি। অঞ্জু বাণিজ্যিক ছবির তারকা হিসেবে যতটা সফল ছিলেন, সামাজিক ছবিতে ততটাই ব্যর্থ হন।

১৯৮৭ সালে অঞ্জু সর্বাধিক ১৪টি সিনেমায় অভিনয় করেন, মন্দা বাজারে যেগুলো ছিল সফল ছবি। তার অভিনীত ‘বেদের মেয়ে জোসনা’ অবিশ্বাস্য রকমের ব্যবসা করে এবং সৃষ্টি করে নতুন রেকর্ড।

১৯৯১ সালে বাংলা চলচ্চিত্রে নতুনের আগমনে তিনি ব্যর্থ হতে থাকেন। এর কয়েক বছরের মাথায় তিনি দেশ ছেড়ে চলে যান ভারতে এবং কলকাতার চলচ্চিত্রে অভিনয় করতে থাকেন। সর্বশেষ তিনি ভারতের বিশ্বভারতী অপেরায় যাত্রাপালায় নিয়মিত অভিনয় করতেন।

(ওএস/এসপি/সেপ্টেম্বর ০৯, ২০১৮)