ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি : আধুনিক পারমাণবিক শক্তি প্রযুক্তি, নিরাপদ ও পরিবেশ বান্ধব পারমাণবিক শক্তির বিষয়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্য নিয়ে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় আয়োজিত প্রদর্শনীতে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের একটি আকর্ষনীয় প্যাভিলিয়ন স্থাপন করা হয়েচে। বিদ্যুৎ ও জ্বালানী সপ্তাহ ২০১৮ উপলক্ষে আয়োজিত ৩ ৩ দিনব্যাপী প্রদর্শনীটির শেষ দিনে দর্শনার্থীদের বিপুল আগ্রহ দেখা গেছে। এই ৩ দিনে দুই হাজরেরও অধিক দর্শনার্থী রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্যাভিলিয়নটি ভিজিট করেছেন। 

ঈশ্বরদীর রূপপুরে নির্মীয়মান দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে যে শীতলি করণ টাওয়ার স্থাপিত হবে, তারই আদলে প্যাভিলিয়নটি নির্মাণ করা হয় । বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন এবং রাশিয়ার রসাটম রাষ্ট্রীয় কর্পোরেশন দর্শনার্থীদের জন্য বিভিন্ন শিক্ষা ও বিনোদনমূলক কর্মসূচির আয়োজন করে।

এর মধ্যে ছিলো পরমাণু শক্তি বিষয়ে প্রমান্য চিত্র প্রদর্শন, ভিডিও গেমস, কুইজ প্রতিযোগিতা ইত্যাদি। এছাড়াও দর্শনার্থীদের মধ্যে পরমাণু শক্তি বিষয়ে বিভিন্ন বাংলা লিফলেট ও পুস্তিকা বিতরণের পাশাপাশি তাদের বিভিন্ন প্রশ্নেরও উত্তর দেন রসাটম ও বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের কর্মকর্তারা।

উল্লেখ্য, রাশিয়ার প্রযুক্তিগত ও আর্থিক সহায়তায় পাবনা জেলার রূপপুরে নির্মিত হচ্ছে দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। দুই ইউনিট বিশিষ্ট বিদ্যুৎকেন্দ্রটিতে স্থাপিত হচ্ছে সর্বাধুনিক ৩+ প্রজন্মের ভিভিইআর ১২০০ রিয়্যাক্টর, যা আন্তর্জাতিক আনবিক শক্তি এজেন্সী (আইএইএ) কর্তৃক নির্ধারিত সকল নিরাপত্তা চাহিদা পূরণে সম্পুর্নরূপে সক্ষম। রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে প্রতিটি ইউনিটের উৎপাদন ক্ষমতা হবে ১,২০০ মেগাওয়াট।

(এসকেকে/এসপি/সেপ্টেম্বর ০৯, ২০১৮)