আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : বরিশালের আগৈলঝাড়ায় ৪৬বছর আগে বিক্রি করা সম্পত্তির মালিকানা দাবি করে বর্তমান মালিকদের ঘায়েল করতে প্রশাসনের কাছে একের পর এক মিথ্যা অভিযোগ দিয়ে হয়রানির অভিযোগ উঠেছে এক কথিত মুক্তিযোদ্ধার বিরুদ্ধে। মুক্তিযোদ্ধা পরিচয়ে বিভিন্ন হয়রানির প্রতিকার চেয়ে ভুক্তভোগী হাজি মো. আলমগীর হোসেন তালুকদার উর্ধতন প্রশাসনের কাছে আবেদন করেছেন। 

উপজেলার রাজিহার ইউনিয়নের চেঙ্গুটিয়া গ্রামের মৃত আব্দুল গনি তালুকদারের ছেলে প্রবীণ ব্যাক্তি হাজি মো. আলমগীর হোসেন জানান, তিনি ও তার স্বজনদের নামে ১৯৭২ সালে কাজিরগ্রাম সাজুরিয়া মৌজায় মৃত জাফর আলী সরদারের স্ত্রী আমেনা বেগম, তার ওয়ারিশ মেয়ে নূরজহাহান, ফরিদা, জাহানারা, চন্দ্রবান, রিজিয়া ও মৃত ভাই চেরাগ আলীর স্ত্রী কাছ থেকে ২ একর ৮৮ শতক জমির মধ্যে বসত বাড়ি, ভিটা, নাল জমিসহ ১ একর ৫০ শতক জায়গা ক্রয় করেন। জায়গা কিনে সেখানে তারা শান্তিপূর্নভাবে বসবাস করে আসছিলেন।

সম্পত্তির লোভে মৃত চেরাগ আলী সরদারের দ্বিতীয় স্ত্রী আমেনা বেগমের তৃতীয় মেয়ে চন্দ্রবানকে বিয়ে করেন পাশ্ববর্তি গৌরনদী উপজেলার নন্দনপট্টি রাজাপুর গ্রামের মন্নান সরদার। বিয়ের পর মান্নান তার স্ত্রী’র নামের সম্পত্তি আগেই বিক্রির খবর জেনে ক্ষিপ্ত হয়।

এদিকে মান্নান নিজেকে মুক্তিযোদ্ধা পরিচয় দিয়ে তার শ্বাশুরী, অপ্রাপ্ত বয়সের অযুহাতে দাতা হিসেবে স্ত্রী চন্দ্রবান ও শ্যালিকাদের দেয়া দলিল অস্বীকার করে আদালতে মামলা দায়ের করেন। বিজ্ঞ আদালত হাজি মো. আলমগীর হোসেন তালুকদার গংদের পক্ষে দুইটি মামলায় রায় প্রদান করেন।

চলমান মাঠ জরিপেও হাল ১১৫ খতিয়ানে ২০৪, ২৪৯, ২৫০ দাগ ও ১১৭ খতিয়ানে ২৫০ ও ২৫১দাগে ১ একর ৫০ শতক জায়গা হাজি মো. আলমগীর হোসেন তালুকদার ও তার ওয়ারিশদের নামে প্রিন্ট রেকর্ড বের হয়।

অতিশীপর বৃদ্ধ হাজি মো. আলমগীর হোসেন তালুকদার অভিযোগে বলেন, তাদের রেকর্ডিও ও ভোগ দখলীয় সম্পত্তিতে তাদের রোপিত গাছপালা-বাঁশ কাটলে, পুকুরের মাছ ধরলে প্রতিপক্ষ মান্নান সরদার প্রশাসনের কাছে বিভিন্নভাবে মিথ্যা অভিযোগ দিয়ে তাদের নানা রকম হয়রানী করে আসছেন।

তিনি আরও বলেন, মান্নান মুক্তিযুদ্ধ না করলেও ওই পরিচয় দিয়ে প্রশাসনের কাছ থেকে বিশেষ সুবিধা আদায় করে আসছে। কথিত মুক্তিযোদ্ধার পরিচয় দিয়ে বিভিন্ন হয়রানির প্রতিকার চেয়ে ভুক্তভোগী হাজি মো. আলমগীর হোসেন তালুকদার উর্ধতন প্রশাসনের কাছে আবেদন করেছেন ।

এ ব্যাপারে সংশ্লিষ্ঠ ১নং রাজিহার ইউপি চেয়ারম্যান ইলিয়াস তালুকদার এলাকায় মান্নান সরদারের হয়রানীর সত্যতা স্বীকার করে বলেন, শুধু আলমগীর হোসেন তালুকদারই নয় একইভাবে মান্নানের হয়রানীর শিকার হয়ে আসছেন স্থানীয় মজিদ তালুকদার, রুস্তুম সরদার, সালাম সরদারসহ আরও অনেকে।

(টিবি/এসপি/সেপ্টেম্বর ১০, ২০১৮)