সঞ্জিব দাস, গলাচিপা (পটুয়াখালী) : গলাচিপার বিভিন্ন স্থানে অবৈধ ও অপরিকল্পিতভাবে গড়ে ওঠা ইট ভাটার কারণে স্বাস্থ্য ঝুকিতে রয়েছে এলকাবাসী।

যত্রতত্র ভাবে নিয়ম না মেনে গড়ে তোলা হয় ইটভাটা। গলাচিপা উপজেলার ডাকুয়া ইউনিয়নের ১৫৭ নং দক্ষিন হোগলবুনিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের এরই পাশে কেরাতুল কোরআন মাদ্রাসা সামনে বিগ বাজেট নিয়ে গড়ে তোলা হয়েছে ইটভাটা। যা হানিফ উল্লাহ ফাউন্ডেশন ব্রিকস ফিল্ড ইটের ভাটা তৈরী করা হচ্ছে। এ ব্যাপারে স্থানীয় লোকজন এর নেতিবাচক প্রভাব থেকে রক্ষা পাওয়ার জন্য গলাচিপা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও জেলা প্রশাসকের নিকট লিখিত অভিযোগ দিয়েছে।

সূত্র জানা যায় , গলাচিপা উপজেলায় ১২টি ইউনিয়ন ও একটি পৌরসভা রয়েছে । ডাকুয়া ইউনিয়নের ১৫৭ নং দক্ষিন হোগলবুনিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের এরই পাশে কেরাতুল কোরআন মাদ্রাসা রয়েছে। এ দুটি প্রতিষ্ঠানে প্রায় চার শতাধিক কোমন ছাত্র ছাত্রী রয়েছে। এলাকাবাসীর অভিযোগ এখানে ক্ষতিকারক প্রতিষ্ঠান গড়ে তোলা হলে এলাকাবাসীর স্বাস্থ্যহীনতা ঘটার আশংকা রয়েছে।নারী, শিশু ও বৃদ্ধদের শাসকষ্টে ভোগ করতে হবে।

অভিযোগে জানা যায়, যখন ইটভাটায় ইট পোড়ানোর কাজ শুরু হয় তখন এর আধা কিলোমিটার জায়গা ধোয়ায় আচ্ছন্ন হয়ে যায়। যার কারনে এর পাশে অবস্থিত বিদ্যালয়, মাদ্রাসা ও বাসিন্দা অবস্থান করতে পারে না। যার কারনে বিদ্যালয় শিক্ষার্থী শুন্য হয়ে পড়ে। জায়গাটি নদী ভাঙ্গন কবলিত জেনেও অভিযুক্তকারীরা মাটি কাটার মেশিন(ভেকু) দ্বারা প্রতিনিয়ত নদীর পাড় কাটছে। এ কারণে নদী ভাঙ্গন আরও তীব্র রূপ ধারন করছে। এছাড়া বন বিভাগের গাছ কেটে ইটভাটার কাঠ করা হচ্ছে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা তৌছিফ আহমেদ জানান,অভিযোগ পেয়েছি তবে জনসাধারণের ক্ষতি হয় এমন কাজ করা যাবে না। তবে সত্যতা পেলে আইন গত ব্যবস্থা নেয়া হবে।

(এসডি/এসপি/সেপ্টেম্বর ১২, ২০১৮)