উত্তরাধিকার ৭১ নিউজ ডেস্ক : জাতিসংঘের রাজনৈতিক বিষয়য়ক সহকারি সেক্রেটারি জেনারেল মিরোস্লাভ জেনকার সাথে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সাথে বৈঠক হয়েছে। 

বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) নিউইয়র্ক সময় সকাল ১০টায় জাতিসংঘের সদর দফতরে।

এক ঘন্টাব্যাপী এই বৈঠক শেষে মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের জানান, জাতিসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুতেরেসে আমন্ত্রণে আমরা এসেছিলাম। সহকারী সেক্রেটারি জেনারেলের সাথে আমাদের বৈঠক হয়েছে। আমরা আমাদের কথা উনাকে জানিয়েছি। উনিও বিষয়গুলো দেখবেন বলে আশ্বাস জানিয়েছে। কি কি বিষয়ে বৈঠক হয়েছে তা তিনি স্পষ্ট করে সাংবাদিকদের বলেননি।

একটি সূত্রে জানা গেছে, এই বৈঠকে বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচনের রূপরেখা নিয়ে আলোচনা হয়েছে। বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তির বিষয়ে আলোচনা হয়েছে এবং গুম, খুন ও বিরোধী দলের নেতাকর্মীদের উপর হামলা- মামলার বিষয়ে আলোচনা হয়েছে।

মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সাথে এ বৈঠকে উপস্থিত ছিলেন বিএনপির নির্বাহী সদস্য তাবিথ আউয়াল, বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ- আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও তারেক রহমানের উপদেষ্টা হুমায়ুন কবির। মির্জা ফখরুল আলমগীর ও তাবিথ আউয়াল ঢাকা থেকে আসলেও হুমায়ূন কবীর ল-ন থেকে এসেছিলেন। মির্জা ফখরুল ইসলাম আলমগীর ১২ সেপ্টেম্বর নিউইয়র্ক আসেন এবং ম্যানহাটানের একটি হোটেলে ছিলেন।

জাতিসংঘের সহকারি সেক্রেটারি জেনারেলের সাথে বৈঠক শেষে মির্জা ফখরুল ইসলাম আলমগীর ১৩ সেপ্টেম্বর দুপুরে ওয়াশিংটনের উদ্দেশ্যে ট্রেনে নিউইয়র্ক ত্যাগ করেছেন। ওয়াশিংটনে তিনি ১ দিন অবস্থান করবেন। ওয়াশিংটনে স্টেট ডিপার্টমেন্টের কর্মকর্তাদের সাথে বৈঠক শেষে তিনি ১৪ সেপ্টেম্বর সন্ধ্যায় লন্ডনে উদ্দেশ্যে আমেরিকা ত্যাগ করবেন।

(এ/এসপি/সেপ্টেম্বর ১৪, ২০১৮)