তথ্যপ্রযুক্তি ডেস্ক : অ্যাপল উম্মুক্ত করলো নতুন সংস্করণের হাতঘড়ি। এ ঘড়ি দিয়ে পরিমাপ করা যাবে ব্যবহারকারীর হৃদপিণ্ডের অবস্থা।

হৃদযন্ত্রের কম্পন অনিয়মিত হচ্ছে কিনা সেটি চিহ্নিত করতে পারবে অ্যাপল ঘড়ি। মূলত এটা অনেকটা ইসিজি যন্ত্রের মতো কাজ করবে। এছাড়া এটি ব্যবহারকারীর নিরাপত্তার কাজেও সেবা দিবে। ঘড়ির ব্যবহারকারী কোথাও পড়ে গেলে এবং এক মিনিট নড়াচড়া না করলে অ্যাপল ওয়াচ থেকে জরুরী সেবায় বার্তায় পাঠাবে।

এতে থাকবে ব্যবহারকারীর অবস্থান সম্পর্কে তথ্যও। যার ফলে ব্যবহারকারীর কোনো ধরণের বিপদ বা সমস্যা হলে তাকে রক্ষা বা সমাধান দেয়ার কাজে সাহায্য করবে এটি।

এছাড়া ব্যবহারকারী যদি তার পছন্দের বন্ধু এবং পরিবারের সদস্যদের যোগাযোগ করার বিষয়টি ঘড়িতে নির্ধারণ করে রাখে, তাহলে তাদের কাছেও বার্তা পাঠানো হবে। হৃদপিণ্ডের অবস্থা পরিমাপের পাশাপাশি কোনো ধরণের অসুস্থতা অনুভব করলেও তা শনাক্তের প্রযুক্তি রয়েছে এতে। যার ফলে জরুরী সেবার জন্য নিজ থেকেই যোগাযোগ করতে সক্ষম এটি।

অ্যাপল জানিয়েছে, যুক্তরাষ্ট্রের ফুড এন্ড ড্রাগ কর্তৃপক্ষের কাছ থেকে অনুমোদন পেয়েছে তাদের নতুন এ সংযোজন। বুধবার অ্যাপলের নতুন পণ্য মোবাইল হ্যান্ডসেট ও ঘড়ি উম্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের হার্ট ফাউন্ডেশনের প্রেসিডেন্ট আইভর বেঞ্জামিন।

তিনি বলেন, রোগীরা চিকিৎসকের কাছে যেতে যেতে অনেক সমস্যা তখন আর থাকে না। যার ফলে রোগ নির্ণয় করা কঠিন হয়ে পড়ে। এ ঘড়ির মাধ্যমে তাৎক্ষণিক সেসব সমস্যা শনাক্ত করা যাবে।

তবে অ্যাপল ওয়াচে আগে থেকেই হার্ট রেট অ্যালার্ট ফিচার যুক্ত ছিল। এবার শুধু তার সঙ্গে যুক্ত হয়েছে ‘লো হার্ট রেট অ্যালার্ম’। হৃদযন্ত্রের কম্পন অনিয়মিত দেখা দিলে সতর্ক করার ব্যবস্থা ও হৃদপিণ্ডের ব্যবস্থা নিয়ে অ্যাপলের পক্ষে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী জেফ উইলিয়ামস মন্তব্য করেছেন, ক্রেতাদের সরাসরি ব্যবহারের জন্য এ প্রথম কোনো ইসিজি যন্ত্র বাজারে আনা হল। ঘড়ির পেছনে আমরা একটা সেন্সরও যুক্ত করে দিয়েছি, যা দিয়ে যেকোনো সময় ইলেক্ট্রোকার্ডিওগ্রাম করতে পারবেন এটির ব্যবহারকারীরা।’

অ্যাপল ওয়াচ সিরিজ-৪ এর ঘড়িটির মুল্য জিপিএস-সহ ৩৯৯ ডলার এবং সেলুলার সহ ৪৯৯ ডলার। এর আগের সিরিজ-৩ এর ঘড়িটির মুল্য এখন ২৭৯ ডলার।

(ওএস/এসপি/সেপ্টেম্বর ১৬, ২০১৮)