সমরেন্দ্র বিশ্বশর্মা, কেন্দুয়া (নেত্রকোনা) : আওয়ামীলীগ দলীয় পদ পদবীধারী  নেতারাতো আছেনই, এর বাইরেও তৃণমূলের কৃষক শ্রমিক জনতারাও বলেন শেখ হাসিনার নৌকা মানিকের হলেই বিজয় সুনিশ্চিত। 

শনিবার বঙ্গবন্ধু হত্যার প্রথম প্রতিবাদকারীদের অন্যতম নেতা ঢাকা আইনজীবী সমিতির সাবেক সভাপতি মুক্তিযোদ্ধা এডভোকেট মো: সাইদুর রহমানের আয়োজনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়ে বিশাল বর্ণাঢ্য আনন্দ শোভা যাত্রা অনুষ্ঠিত হয়।

নেত্রকোনায় শেখ হাসিনা বিশ্ব বিদ্যালয় ও মেডিকেল কলেজ হাসপাতাল স্থাপন সহ কেন্দুয়া তেলিগাতী ডিগ্রী কলেজকে সরকারি করণ করায় প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়ে এ আনন্দ শোভা যাত্রার আয়োজন। স্মরণকালের এই আনন্দ শোভা যাত্রার ফলে কেন্দুয়া উপজেলার একটি পৌরসভা সহ ১৩টি ইউনিয়ন এবং আটপাড়া উপজেলার ৭টি ইউনিয়নের নেতাকর্মী সমর্থক ছাড়াও কৃষক শ্রমিক ও সাধারন জনগণের মাঝে নতুন জাগরণের সৃষ্টি করেছে।

শনিবার সন্ধ্যার পর থেকে রবিবার বিকাল ৫টা পর্যন্ত কয়েকটি দলে বিভক্ত হয়ে কেন্দুয়া ও আটপাড়া উপজেলায় কৃষক শ্রমিক ও সাধারন জনগনের সঙ্গে এক জরিপ কার্যক্রম পরিচালনা করা হয়। এতে ওঠে আসে আগামী জাতীয় সংসদ নির্বাচনে বঙ্গবন্ধু কণ্যা শেখ হাসিনার প্রতীক নৌকা মুক্তিযোদ্ধা সাইদুর রহমান মানিকের হলেই বিজয় নিশ্চিত। তারা সকলেই নতুন মুখের পক্ষে মতামত দেন। নতুন মুখের আরো একাধিক প্রার্থী থাকলেও কৃষক, শ্রমিক জনতার মুখ থেকে মো: সাইদুর রহমান মানিকের নামটিই বেড়িয়ে আসে।

তেলিগাতী ইউনিয়নের মঙ্গলসিদ্ধ গ্রামের আওয়ামীলীগের একজন সাধারন কর্মী মঞ্জু মিয়া বলেন, আমরা নতুন মুখের প্রার্থীই চাই। এ ক্ষেত্রে তিনি বলেন, শনিবারের বিশাল শোডাউনটি প্রমাণ করেছে যে আওয়ামীলীগের নেতাকর্মীরা জাগ্রত। এই শোডাউনটির আয়োজন করেছেন মুক্তিযোদ্ধা সাইদুর রহমান মানিক। তিনি ইতিমধ্যেই দলের নেতাকর্মীদের বাইরেও কৃষক শ্রমিক জনতার মাঝেও বিশাল জায়গা দখল করেছেন।

কারণ হিসেবে জানতে চাইলে তিনি বলেন, মানিক ভাইয়ের কাছে গেলে প্রাণ খুলে কথা বলা যায়, তিনি কোন মানুষকেই হিংসা করেন না। তার মাঝে আমরা কোন অহংকার খুঁজে পাই না। এক কথায় তিনি একজন ভাল মানুষ। যিনি মুক্তিযুদ্ধে জীবন বাজিরেখে যুদ্ধ করেছেন, করেছেন বঙ্গবন্ধু হত্যার প্রথম প্রতিবাদ এবং দিয়ে যাচ্ছেন, ব্যক্তিগত তহবিল থেকে বিভিন্ন মসজিদ মন্দির ও মাদ্রাসায় অনুদান। তিনি এম.পি হলেই আমাদের স্কুল কলেজ মসজিদ মাদ্রাসা, রাস্তা ঘাট সহ সকল কিছুর উন্নয়ন হবে। এ মতামত শুধু আমার না আমার মতো শত শত কৃষক, শ্রমিক, মেহনতি সাধারন মানুষের। তিনি মানুষের সঙ্গে হাসি মুখ ছাড়া কথা বলেন না। তার ব্যবহারে আমরা খুবই সন্তুষ্ট। আমরা প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ করি তিনি যেন আগামী নির্বাচনে নৌকা প্রতীক মানিক ভাইকে দেন।

বলাইশিমুল ইউনিয়নের কৃষক আফাজ উদ্দিন, কৃষক ফরিদ মিয়া, চিরাং ইউনিয়নের কৃষক সিদ্দিক মিয়া, রোয়াইলবাড়ি আমতলা ইউনিয়নের কৃষক হাবিবুর রহমান, জসিম উদ্দিন ও আশুজিয়া ইউনিয়নের রিকশা শ্রমিক আব্দুর রউফ বলেন, মানিক সাহেবের মতো ভালো মানুষ প্রার্থী হলে আমরা হাসতে হাসতে নৌকা মার্কায় ভোট দিব। রিকশা শ্রমিক আব্দুর রউফের রিকসায় চড়ে জানতে চাওয়া হলে, আগামী নির্বাচনে কে নৌকা মার্কার প্রার্থী হলে ভালো হয়। উত্তরে সাফ সাফ জানিয়ে দেন, আমি তিন দিন রিকসার ভাড়া নিয়ে মানিক সাহেবের বাড়িতে কুনিহাটি গ্রামে গেছি। মানিক সাহেব তিন দিনই আমার মাথায় হাত দিয়ে আদর করেছেন। এতে আমার শরীরের পরিশ্রম দূর হয়ে গেছে।

রিকসা শ্রমিক আব্দুর রউফ বলেন, আগামী নির্বাচনে মানিক সাহেব নৌকা মার্কার প্রার্থী হলে আমি সহ আমরা সব রিকসা শ্রমিকরা ভোটারদেরকে কেন্দ্রে নিয়ে যাব। তারা প্রত্যেকেই যাতে মানিকের সাহেবের নৌকা মার্কায় ভোট দেন এ জন্য বাড়ি বাড়ি গিয়ে অনুরোধ করব।

আব্দুর রউফ আরো বলেন, এই কথা শুধু আমার একলার না, কৃষক শ্রমিক মেহনতি মানুষের সকলের। আমরা চাই একজন নেতার কাছ থেকে, একজন এম.পি সাহেবের কাছ থেকে ভালো আচরণ, ভালো ব্যবহার। মানিক সাহেবের ব্যবহারে আমরা খুব সন্তুষ্ট। রিকসা শ্রমিক আব্দুর রউফও শেখ হাসিনার কাছে তার অনুরোধটি পৌঁছে দিতে দাবী করে বলেন, শেখ হাসিনা যেন নৌকা প্রতীক মানিক ভাইয়ের হাতে তুলে দেন।

একই কথা বলেছেন বলাইশিমুলের কৃষক ফরিদ মিয়া, ফজল ফকির, শাহাব উদ্দিন, মঞ্জুরুল।

অপরদিকে বলাইশিমুল ইউনিয়ন আওয়ামলীগের প্রস্তাবিত যুগ্ম সাধারন সম্পাদক আতিকুর রহমান তালুকদার চুন্নু বলেন, কেন্দুয়া আটপাড়া উপজেলার ২১টি ইউনিয়নেই আমি ঘুরেছি, সাধারন মানুষের সঙ্গে কথা বলেছি, শ্রমিকের সঙ্গে কথা বলেছি। কথা বলে জেনেছি, এক বছরে মাঠে নেমে মুক্তিযোদ্ধা সাইদুর রহমান মানিক কৃষক, শ্রমিক, সাধারণ জনতাকে যে ভাবে আকৃষ্ট করেছেন এটি তার জন্য একটি বিশাল বড় পাওনা। আপনারা আরো নিবিড় ভাবে জরিপ চালিয়ে দেখতে পারেন, এই ২১টি ইউনিয়নের শতকরা ৯০ ভাগ মানুষ সাইদুর রহমান মানিককে আগামী নির্বাচনে নৌকা মার্কার প্রার্থী হিসেবে দেখতে চান।

শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে সাইদুর রহমান মানিকের উদ্যোগে যে বিশাল আনন্দ শোভাযাত্রা বের করেছেন এতে নৌকার পক্ষে গণজোয়ার সৃষ্টি হয়েছে। নতুন উদ্দিপনা পেয়েছে মানুষ। সকলেই বলছেন, নৌকা মানিক ভাইয়ের হলেই আগামী নির্বাচনে বিজয় সুনিশ্চিত।

(এসবি/এসপি/সেপ্টেম্বর ১৬, ২০১৮)