সমরেন্দ্র বিশ্বশর্মা, কেন্দুয়া (নেত্রকোনা) : অবহেলিত এলাকা নেত্রকোনা। হাওড় বাওড় নদীর দেশ। এখানে ধান ছাড়া আর অন্য কোন ফসল হয়না বললেই চলে। ভাটি এলকার কৃষক সারা বছর জমিতে একবার ধান ফলায়। এই ধান বিক্রি করে ছেলে মেয়েদের লেখা পড়া করানো যে কত কষ্ট তা কৃষকরাই জানেন।

ঢাকা, ময়মনসিংহ, চট্রগ্রাম, রাজশাহী, সিলেট, গোপালগঞ্জ ও টাঙ্গাইল বিশ্ব বিদ্যালয়ে গিয়ে কৃষকের ছেলেমেয়েদের লেখাপড়া করানো আরো অনেক কঠিন। এর পরেও অনেক সময় কৃষকরা নিজেদের সারা বছরের খাবারের ধান বিক্রি করে দিয়ে ছেলেমেয়েদের লেখাপড়ার খরচের যোগান দিয়ে থাকেন। কৃষকের, শ্রমিকের এবং সাধারন মানুষের এই কষ্ট দূর করতে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা অবহেলিত নেত্রকোনায় “শেখ হাসিনা বিশ্ব বিদ্যালয়” ও মেডিকেল কলেজ হাসপাতাল স্থাপন করে দিয়ে যে ইতিহাস সৃষ্টি করেছেন তা নেত্রকোনার মানুষ কোন দিন ভুলবেনা।

কেন্দুয়া উপজেলা প্রশাসনের আয়োজনে রবিবার আনন্দ শোভাযাত্রা শেষে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য দিতে গিয়ে উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ও নারী নেত্রী জাহানারা রোজি আবেগ আপ্লুত হয়ে বলেন, আমার ছাত্র জীবন থাকলে আজকে আমি আনন্দে নাচতাম। শেখ হাসিনা ছাত্র ছাত্রীদের জন্য লেখা পড়ার যে সুযোগ করে দিয়েছেন এ সুযোগ নেত্রকোনায় আরো কোন সরকারের আমলেই হয়নি। তিনি সকল ছাত্রছাত্রী ও উপস্থিত সকলের কাছে নৌকা মার্কায় ভোট চান। ছাত্র ছাত্রীদের বলেন, বাড়িতে গিয়ে মা-বাবাকে বলবা নৌকায় ভোট দিলে স্কুল কলেজ সরকারি হয় বিশ্ব বিদ্যালয় হয়, মেডিকেল কলেজ হয়, রাস্তা ঘাটের অনেক উন্নয়ন হয়।

তাই আগামী নির্বাচনে সকলকেই নৌকায় ভোট দেয়ার আহবান জানিয়ে বলেন, শেখ হাসিনার সরকার বার বার দরকার। তিনি আনন্দের কান্নায় বলেন, হে আল্লাহ্ আমার জীবন নিয়ে হলেও শেখ হাসিনাকে দীর্ঘজীবী করুন, যাতে তিনি দীর্ঘদিন পৃথিবীতে বেঁচে থেকে দেশের ও মানুষের সেবা করতে পারেন।

(এসবি/এসপি/সেপ্টেম্বর ১৬, ২০১৮)