সিরাজগঞ্জ প্রতিনিধি : সিরাজগঞ্জ তাড়াশ উপজেলায় নির্মাণ কাজ শেষ হতে না হতেই ধসে পড়ল কালভাট । মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) সকালে সরজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার তালম ইউনিয়নের গোন্তা ও উপর সিলেট সংযোগ সড়কের রাস্তার নব নির্মিত বক্স কালভার্টির নির্মাণ কাজ শেষ হতে না হতেই ধসে পরেছে। 

তথ্যানুসন্ধানে জানা যায়,তাড়াশ উপজেলা প্রকৌশলী দপ্তরের অধিনে এডিবির অর্থায়নে ২০১৭-২০১৮ অর্থ বছরের বরাদ্দকৃত তহবিলের ১টি প্যাকেজের ৫টি বক্স কালভার্ট নির্মানের দরপত্র আহবান করলে কাজটি করার অনুমতি পান আব্দুর রাজ্জাক কনস্ট্রাকশন। বক্স কালভাট গুলো হলো মাধাইনগর ইউনিয়নের কাস্তা হতে গুরমা সড়কে ২টি এবং বলভা সড়কে ১টি।

বারুহাস ইউনিয়নের কুসুম্বী সড়কে ১টি, ও তালম ইউনিয়নের উপর সিলোট সড়কে ১টি। গত ১
মাসে ওই ৫টি বক্স কালভার্টের কাজ ইতি মধ্যেই সম্পর্ন করেছেন ঠিকাদারী প্রতিষ্ঠান। স্থানীয়দের অভিযোগ,তালম ইউনিয়নের উপর সিলোট সড়কের যে বক্স কালভার্টটি ১ সপ্তাহ আগে নির্মান কাজ শেষ করা হয়েছে তা অটোরিক্সা পার হতেই ছাদ ভেঙ্গে ধসে গেছে।

দেখা গেছে কালভার্টটি নির্মানে কোন রড ব্যবহার করা হয়নি। এছাড়াও কালভার্টটি নির্মানে ব্যবহার করা হয়েছে নিম্নমানের সামগ্রী। স্থানীয়রা আরো অভিযোগ করে বলেন, একই ঠিকাদারের নির্মিত ১টি কালভার্টের অবস্থা যদি এরকম হয় বাকী ৪টির অবস্থা কি? তা আল্লাহই ভাল জানে।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় আ'লীগের নেতা বলেন,উপজেলা নকশাকার উপ-সহকারী প্রকৌশলী রাশেদ ঠিকাদারী প্রতিষ্ঠান গুলোর সাথে যোগসাজসের মাধ্যমে এই নিম্নমানের কাজ করেছেন।

এ ব্যাপারে তাড়াশ উপজেলা নকশাকার উপ-সহকারী প্রকৌশলী (ওএসও ) মো. রাশেদ এসএনএন২৪কে জানান,৫টি বক্স কালভার্টের মধ্যে ৩টির ছাদ ঢালাইয়ে আমি উপস্থিত ছিলাম। বাকী ২টি ঢালাইয়ে ঠিকাদার প্রতিষ্ঠান আমাকে জানায়নি।

(এমএএম/এসপি/সেপ্টেম্বর ১৮, ২০১৮)