রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : এসিড নিক্ষেপের ফলে সে সব নারী পুরুষ সমাজ থেকে বিচ্যুত হয়ে পড়েছিল তারা সরকারি ও বেসরকারি সংগঠণের প্রশিক্ষণ ও সহযোগিতায় অনেকেই নিজেদেরকে প্রতিষ্ঠিত করতে পেরেছে। গ্রাম থেকে সাতক্ষীর শহর ছাড়িয়ে ঢাকা হয়ে তারা সুদূর ইংল্যাণ্ডে যেয়ে তাদের উপর নির্যাতনকারিদের কথা তুলে ধরতে পেরেছে। ফলে আজ সাতক্ষীরায় অ্যাসিড নিক্ষেপের ঘটনা নেই বললেই চলে। সাতক্ষীরার সরকারি ও বেসরকারি উদ্যোক্তারা যৌথভাবে সুপেয় পানি উৎপাদনের প্রকল্প হাতে নিলে এসিড সারভাইভাররা তাদের নতুন কর্মজীবন ফিরে পেয়ে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে পারবে।

বুধবার সকাল ১১টায় সাতক্ষীরা উপজেলা পরিষদ মিলনায়তনে স্বদেশ ও সেতুবন্ধন নেটওয়ার্ক গড়ি এর বার্ষিক সম্মেলনে বক্তারা এসব কথা বলেন।

একশান এইড এর সহায়তায় এসিড বিষয়ক সিভিল সোসাইটি কোয়ালিশন এর আহবায়ক শেখ আজাহার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য দেন জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা তারাময়ী মুখার্জী, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা তহমিনা খাতুন,বিশিষ্ঠ শিক্ষাবীদ প্রফেসর আব্দুল হামিদ, শহর সমাজসেবা কর্মকর্তা শহীদুর রহমান, এসিড আক্রান্ত নজরুল ইসলাম প্রমুখ।

বক্তারা বলেন, ২০০৬ সাল থেকে সেতুবন্ধন নেটওয়ার্ক এসিড সারভাইভারদের নিয়ে কাজ করে যাচ্ছে। ২০০৯ সাল থেকে এ পর্যন্ত জেলায় ৭১জন এসিডে আক্রান্ত হয়েছে। এ সময়ে সারা দেশে এসিড আক্রান্ত হয়েছে ২৬৩ জন।

সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন স্বদেশ এর নির্বাহী পরিচালক মধাব চন্দ্র দত্ত।

(আরকে/এসপি/সেপ্টেম্বর ১৯, ২০১৮)