মোঃ আব্দুল কাইয়ুম, মৌলভীবাজার : মৌলভীবাজারে সরকারি মেডিকেল কলেজ চাই ওয়ার্ল্ড ওয়াইড ওয়াটস আপ ক্যাম্পেইন ও সম্মিলিত সামাজিক উন্নয়ন পরিষদ এর উদ্যেগে জেলাব্যাপী গণস্বাক্ষর অভিযান অন্যান্য দিনের মত আজও অব্যাহত ছিল। শান্তিপূর্ণ এই অহিংস আন্দোলনে জেলার বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থী , পেশাজীবি, প্রবাসী, সরকারি-বেসরকারি চাকুরীজীবি সহ সাধারণ মানূষ এই আন্দোলনে শতস্ফুর্ত সমর্তন আদায়ে জেলাব্যাপী ক্যাম্পেইন অব্যাহত রেখেছে সামাজিক সংগঠনের সাথে সম্পৃক্ত সংশ্লিষ্টরা।

বুধবার (১৯ সেপ্টেম্বর) সকাল ১১টার দিকে পর্যটন শহর শ্রীমঙ্গলের ৩টি শিক্ষা প্রতিষ্ঠানে হাজারো শিক্ষার্থীর অংশগ্রহনে শতস্ফুর্ত গণ স্বাক্ষর অভিযান সম্পন্ন হয়। এসময় শিক্ষার্থী এবং শিক্ষকরা উৎসাহিত হয়ে জেলায় সরকারি মেডিকেল কলেজ প্রতিষ্ঠার আন্দোলনে নিজেদের সমর্থন জানাতে সাদা কাগজে স্বাক্ষর করেন।

দৈনিক কালের কন্ঠ শুভ সংঘ ও বিডি ক্লিনের যৌথ ব্যানারে সকাল সাড়ে ১১টার দিকে শ্রীমঙ্গলের ঐতিহ্যবাহী বিদ্যাপিট উদয়ন বালিকা উচ্চ বিদ্যালয়ের হল রুমে গণ স্বাক্ষর কর্মসূচী পালিত হয়। কর্মসূচীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক কবিতা রানী দাশ। সংগঠনের প্রধান সমন্নয়ক নাট্যজন খালেদ চৌধুরীর সভাপতিত্বে ও তাকবীর হুসেনের সঞ্চালনায় গণ স্বাক্ষর অভিযানের উদ্বোধনী অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন সংগঠনের সমন্নয়ক তরুণ সমাজকর্মী আলিম উদ্দিন হালিম, সমন্নয়ক মাহমুদুর রহমান মাহমুদ, সাংবাদিক মোঃ আব্দুল কাইয়ুম , সমন্নয়ক ও শেখ বুরহান উদ্দিন ইসলামী সোসাইটির চেয়ারম্যান মুহিবুর রহমান মুহিব, সপ্নের ঢেউ ফাইন্ডেশন অব বাংলাদেশের সভাপতি সৈয়দ সাহেদ আলী ও সমন্নয়ক জুয়েল আহমেদ প্রমুখ।

এর পর একই কর্মসূচীর অংশ হিসেবে শ্রীমঙ্গল সরকারি কলেজ ও বর্ডার গার্ড উচ্চ বিদ্যালয়ে গন স্বাক্ষর কর্মসূচী শুরু হয়। সেখানে হাজারো শিক্ষার্থী এই দাবির প্রতি নিজেদের সম্পৃক্ততা জানান দিতে গণ স্বাক্ষরে অংশ নেন। কর্মসূচী শুরু প্রাক্কালে শুভেচ্ছা বক্তব্য রাখেন শ্রীমঙ্গল সরকারি কলেজের প্রিন্সিপাল অধ্যাপক আবুল কালাম আজাদ।

এদিকে বর্ডার গার্ড উচ্চ বিদ্যালয়ের কর্মসূচীতে একাতœতা পোষন করে বক্তব্য রাখেন বর্ডার গার্ড উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিশি কান্ত দেব ও সহকারি প্রধান শিক্ষক মঈনুদ্দিন আহমেদ। এসময় বক্তারা বলেন, সরকার পার্শ্ববর্তী জেলাগুলোতে সরকারি মেডিকেল কলেজ স্থাপনের ঘোষণা দিলেও আমরা সব দিকে অগ্রসর থাকা সত্বেও প্রবাসী অধ্যুসিত জেলা মৌলভীবাজার স্বাস্থ্য সেবার ক্ষেত্রে নানা ভাবে পিছিয়ে আছে। প্রবাসী রেমিটেন্স, চা, আগর সহ শিল্পের নানা শাখায় সমৃদ্ধ জেলা মৌলভীবাজারে একটি সরকারি মেডিকেল কলেজ দ্রুত স্থাপন এই অঞ্চলের লক্ষ লক্ষ মানুষের প্রানের দাবি, তাই আমরা আশা করছি বর্তমান প্রধানমন্ত্রী ও দেশরতœ শেখ হাসিনার সরকার আমাদের এই নায্য দাবি উপলব্ধি করে দ্রুত তা বাস্তবায়নের সিদ্ধান্ত নিবেন।

সামাজিক এই আন্দোলনের সাথে সংশ্লিষ্টরা জানান, জেলায় সরকারি মেডিকেল কলেজ বাস্তবায়নের লক্ষে সংগঠনটি দীর্ঘদিন যাবত জেলায় এবং প্রবাসে মানবন্ধন, সেমিনার, স্মারকলিপি প্রদান,স্কুল-কলেজসহ সর্বস্থরের মানুষের অংশগ্রহনে গণস্বাক্ষর কর্মসূচি পালন করে আসছেন। তারা জানান, নাজ্য এই দাবির পক্ষে ইতিমধ্যে মাননীয় প্রধানমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রী মেডিকেল কলেজ স্থাপনের দাবীর যৌক্তিকতা উপলব্দি করে এর বাস্তবায়নে আশ্বাস প্রদান করেছেন । আমরা আশাঁবাদি অচিরেই সরকার মৌলভীবাজারে মেডিকেল কলেজ ঘোষণা করবেন।

(একে/এসপি/সেপ্টেম্বর ১৯, ২০১৮)