নিউজ ডেস্ক : আপনার পরিবারের কেউ বা পরিচিতজনের মধ্যে অনেকেরই অ্যাজমা থাকতে পারে। আমেরিকায় প্রতি ১২ জনের মধ্যে একজনের অ্যাজমা সমস্যায় ভুগছেন। মূলত বায়ুর দূষণ এবং এ সংক্রান্ত অ্যালার্জি থেকে অ্যাজমা হয়। 

শ্বাস গ্রহণের অংশ অর্থাৎ নাকের ছিদ্র সরু হয়ে আসে এবং শ্লেষ্মা জমে। যার কারণে রোগীর নিঃশ্বাস নিতে দারুণ কষ্ট এবং হাঁপানি হয়।

এ ছাড়া অ্যাজমা হওয়ার পেছনে আরো কিছু অদ্ভুত কারণ রয়েছে। এ সম্পর্কে জানিয়েছেন আমেরিকান অ্যাকাডেমি আব অ্যালার্জি অ্যাজমা অ্যান্ড ইমিউনোলজি বিভাগের ফেলো ড. টিমোথি ক্রেইগ। অ্যাজমা হওয়া ছয়টি অদ্ভুত কারণ জেনে নিন।

১. ইঁদুর
পোষা প্রাণী থেকে অ্যাজমা সমস্যা হতে পারে। কিন্তু এর বাইরেও রয়েছে ইঁদুর যা অ্যাজমার কারণ হয়ে দাঁড়ায়। বিশেষ করে শহরে যারা থাকেন তাদের মাঝে ইঁদুরের কারণে অ্যাজমার সংখ্যা বেশি দেখা যায়।

২. গান্ধি পোকা
বাজে দুর্গন্ধযুক্ত এই পোকা যে অ্যাজমার কারণ হয়ে দাঁড়ায় তা অনেকেই জানেন না। বাসা-বাড়িতে এই পোকা থাকে। তা ছাড়া যাদের অ্যাজমা রয়েছে তার অবস্থা আরো খারাপ করে দিতে পারে এটি। এটি অ্যালার্জির অন্যতম কারণ যা অ্যাজমার জন্ম দেয়।

৩. লেডি বাগ
বেশ সুন্দর দেখতে এই পোকাটি অ্যাজমা ডেকে আনে। এশিয়ান লেডি বিটল এসব পোকার দেহ থেকে যে ধুলো ছড়ায় তা অ্যালার্জির কারণ হয়ে দাঁড়ায়।

৪. হাইওয়ের ধুলো-বালি
প্রচুর গাড়ি চলাচল করে হাইওয়ে দিয়ে। ধুলো-বালি উড়তে থাকে। তা ছাড়া গাড়ির ধোঁয়া সব মিলিয়ে ব্যাপক দূষণ ছড়াতে থাকে যেকোনো হাইওয়েতে। এই দূষণে অ্যাজমা হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে।

৫. রাইনোভাইরাস
ঠাণ্ডা-সর্দিতে সবাই ভোগেন। কিন্তু যাদের অ্যাজমা রয়েছে তাদের জন্য এটি হুমকি হয়ে উঠতে পারে। রাইনোভাইরাস ঠাণ্ডার সঙ্গে অ্যাজমার কারণ হয়ে দেখা দেয়। তাই ঠাণ্ডার রোগীদের ফ্লু ভ্যাক্সিন নেওয়া উচিত যেন অ্যাজমার আক্রমণ না ঘটে।

৬. স্থূলতা
অতি ওজন দেহের অন্যান্য সমস্যার জন্য দায়ী। এর মধ্যে একটি অ্যাজমা। মধ্যবয়সী নারী এবং শিশুদের অস্বাভাবিক ওজনের জন্য অ্যাজমা হতে পারে। ওজন বাড়ার সঙ্গে সঙ্গে অ্যালার্জি হওয়ার সম্ভাবনা বেড়ে যায় যা অ্যাজমার কারণ হতে পারে।

(ওএস/অ/জুলাই ১৬, ২০১৪)