সঞ্জিব দাস, গলাচিপা (পটুয়াখালী) : পটুয়াখালীর গলাচিপা উপজেলার কালারাজা হাট হোসাইনিয়া ফাজিল (ডিগ্রী) মাদ্রাসাটি দীর্ঘদিন ধরে ভবন সংকটে পড়ে আছে। 

মাদ্রাসাটি ১৯৬১ সালে উপজেলার চিকনিকান্দি ইউনিয়নের কালারাজা গ্রামে মনোরম পরিবেশে স্থাপিত হয়ে সুনামের সাথে চলে আসছে।

এটি তিনটি ইউনিয়নের মোহনায় অবস্থিত। এখানে আছে পোস্ট অফিস, কাজী অফিস, এলাকার বড় বাজার, বড় পাকা জামে মসজিদ, কমলাকান্ত রাজার বাড়ি ও পুকুর এবং বড় মাঠ। এখানে আরও রয়েছে শেখ রাসেল ডিজিটাল ল্যাব। এখানে বছরের বিভিন্ন সময়ে বিবিধ জাড়ী, ধর্মীয় অনুষ্ঠান ও দোয়া মাহফিল হয়। মাদ্রাসাটির বোর্ড পরীক্ষার ফলাফল সন্তোষজনক। কিন্তু প্রতিষ্ঠানটি ৫৮ বছরে ধাপে ধাপে উন্নীত হলেও বর্তমানে ছয়শতাধিক শিক্ষার্থীর জন্য ভৌত অবকাঠামো খুবই নাজুক বিধায় এখানে বহুতলা বিশিষ্ট একটি পাকা ভবন নির্মান করা আবশ্যক।

জাতীয় শিক্ষা সপ্তাহ/২০১৮ সালে মাদ্রাসাটি উপজেলার শ্রেষ্ঠ মাদ্রাসা এবং অধ্যক্ষ মুহাম্মদ মিজানুর রহমান শ্রেষ্ঠ মাদ্রাসা প্রধান নির্বাচিত হয়েছেন।

এ বিষয়ে ওই মাদ্রাসার অধ্যক্ষ মুহাম্মদ মিজানুর রহমান এ প্রতিবেদককে জানান, আমরা শিক্ষকরা নানাবিধ সমস্যার মধ্য দিয়ে শিক্ষার্থীদের অতি যত্ন সহকারে পাঠদান করে আসছি। এখানে ৫/৬ তলা বিশিষ্ট একটি নতুন পাকা ভবন নির্মিত হলে আমরা শিক্ষার্থীদেরকে আরও সুন্দরভাবে, স্বাচ্ছ্বন্দে ও মনোরম পরিবেশে পাঠদান করতে পারব এবং ভবিষ্যতে শিক্ষার্থীর সংখ্যাও বাড়বে।

এ ব্যাপারে উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. সামসুজ্জামান লিকন বলেন, পর্যায়কক্রমে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের নতুন ভবন নির্মান করা হচ্ছে। তদন্তপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

(এসডি/এসপি/সেপ্টেম্বর ২১, ২০১৮)