রানীশংকৈল (ঠাকুরগাঁও) প্রতিনিধি : আছেন বিদেশে, প্রবাসে কর্মজীবন নিয়ে ব্যস্ততা সময় পার করছেন উপজেলার নুনতোর গ্রামের আবু শাহীন ও উত্তরগাও গ্রামের কাজিমুল ইসলাম কাজিম। তাদেরও রানীশংকৈল থানা পুলিশ নাশকতার পরিকল্পনা করতে দেখেছেন। দিয়েছেন সে আইনে মামলা বলে অভিযোগ পাওয়া গেছে।

সেপ্টেম্বর মাসের ১,২,৪ তারিখে পৃথক তিনটি নাশকতার পরিকল্পনার অভিযোগ এনে সে আইনে ঠাকুরগাঁয়ের রানীশংকৈল উপজেলায় বিএনপি জামায়াতের প্রায় দেড়শতাধিক নেতাকমির নাম উল্লেখ্য ও দুই শতাধিকের উপর অজ্ঞাত আসামী করে বিশেষ ক্ষমতা আইনে মামলা করেন থানা পুলিশের এস আই তাজরুল ইসলাম, আহসান হাবীব ও তারেকুল তৌফিক বাদী হয়ে।

তারা এজাহারে উল্লেখ্য করেছেন আসামীরা গোপনে বৈঠক করে উপজেলার বাসষ্ট্যান্ড বিদ্যুৎ বিভাগসহ উপজেলার গুরুত্বপূর্ণ সম্পদ ধ্বংস করার উদ্যোশে নাশকতার পরিকল্পনা করছিলো। পুলিশ দেখে আসামীদ্বয় পালিয়েছেন। সে- ঘটনার মামলায় নেকমরদ এলাকার শিবির নেতা জুয়েল গাজিরহাট গ্রামের সামশুল ও রুস্তমকে আটক করে জেল হাজতে প্রেরণ করেছেন পুলিশ। তবে আটককৃত আসামীদের পরিবারের দাবী পুলিশ অহেতুক বাসা থেকে ধরে নিয়ে নাশকতার মিথ্যা মামলা দিয়েছেন। অথচ পুলিশ এজাহারে উল্লেখ্য করেছেন নাশকতার পরিকল্পনা অবস্থায় ঘটনাস্থল থেকে তাদের আটক করা হয় বাকী আসামীরা পুলিশের উপস্থিতি টের পেয়ে পালিয়েছেন।

এদিকে ১ তারিখের মামলার এজাহারে উল্লেখিত ৪১ নং আসামী উত্তরগাও গ্রামের নয়া মিয়ার ছেলে কাজিমুল ইসলাম কাজিম ছাত্রদলের রানীশংকৈল ডিগ্রী কলেজ শাখার সভাপতি গত ২৫ আগষ্ট মালোশিয়ায় পারি দিয়েছেন কর্মের সন্ধানে ৪ তারিখের মামলার এজাহারে উল্লেখিত ২৬ নং আসামী নুনতোর গ্রামের হাজ্বী জোহাক আলীর ছেলে আবু শাহীন ওর্য়াড বিএনপির নেতা চলতি বছরের ১৫ রমজান কর্মের সন্ধানে পারি দিয়েছেন মালোশিয়া এদেরও নাশকতার পরিকল্পনা করতে দেখায়। নাশকতার পরিকল্পনার উদ্যেশে গোপন বৈঠক করার অপরাধের মামলায় আসামী করেছেন পুলিশ। যদিও এ পরিবারদ্বয়ের দাবী মামলায় উল্লেখিত তারিখের কত আগেই তারা বিদেশে চলে গেছেন।

অপরদিকে উপজেলার বিএনপির নেতারা শুরু থেকে বলছেন এজাহারে উল্লেখিত নাশকতার উদ্যেশে গোপন বৈঠক এ উপজেলায় কখনো হয়নি বা কখনো কল্পনাও করিনি বর্তমান সরকারের দুই মেয়াদে কেন্দ্রীয় আদেশ অনুযায়ী বিভিন্ন আন্দোলন সংগ্রাম করেছি তবে এ ধরনের কোন ঘটনা ঘটনোর কোন নজির নেই। রানীশংকৈলবাসী এ ভৌতিক মামলায় হতাশ হয়ে পড়েছেন। পুলিশ সরকারের এজেন্ডা বাস্তবায়নের জন্যই ভৌতিক মামলা দিচ্ছেন বলে বিএনপি নেতাদের দাবী। বিদেশে কর্মজীবন নিয়ে ব্যস্ত সময় পার করা আবু শাহীন ও কাজিমের পরিবার এ মামলায় হতাশ হয়ে পড়েছেন। কাজিমের বাবা নয়া মিয়া ও আবু শাহীনের ভাই ফিরোজ এ মিথ্যা মামলা প্রত্যহারের দাবী জানিয়েছেন।

এ ব্যাপারে উপজেলা বিএনপি সাধারণ সম্পাদক আতাউর রহমান বলেন, এগুলো যে পুলিশের সাজানো মিথ্যা মামলা তার বড় প্রমাণ এটি।

অফিসার ইনচার্জ আব্দুল মান্নান গতকাল শুক্রবার বিকেলে মুঠোফোনে বলেন, এ মামলাগুলো তদন্তধীন এ বিষয়ে আমি বক্তব্য দিতে পারবো না সরি।

(কেএএস/এসপি/সেপ্টেম্বর ২১, ২০১৮)