আন্তর্জাতিক ডেস্ক : প্রথমবারের মতো যৌন অপরাধ নিয়ে জাতীয় ডাটাবেজ চালু করলো ভারত। নারী ও শিশুদের বিরুদ্ধে সংঘটিত যে কোনো যৌন অপরাধ এখন থেকে অনলাইনে নিবন্ধন করা যাবে। সংশ্লিষ্টরা বলছেন, এতে করে যৌন অপরাধের হার সম্পর্কিত তথ্য জানা যাবে। 

শুক্রবার (২১ সেপ্টেম্বর) স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) ন্যাশনাল ডাটাবেজ অব সেক্সুয়াল অফেনডারস (এনডিএসও) চালু করেন।

খবরে বলা হয়, এ ডাটাবেজের মাধ্যমে দেশটির পুলিশ নিয়মিতভাবে এসব বিষয়ে পর্যবেক্ষণ করবে। এছাড়া তারা এটি নিয়ন্ত্রণও করবে।

জাতীয় ডাটাবেজ ছাড়াও আলাদা একটি পোর্টাল চালু করা হয়েছে। যেখানে যে কেউ অনলাইনের মাধ্যমে অভিযোগ জানাতে পারবেন। বিশেষ করে শিশু পর্ণোগ্রাফি, শিশুদের যৌন অপব্যবহার, ধর্ষণের ভিডিও প্রভৃতি ক্ষেত্রে এবং অনলাইনে আপত্তিকর কন্টেন্টের জন্যও অভিযোগ জানানো যাবে।

ধর্ষণ, গণধর্ষণ, শিশুদের ওপর যৌন নিপীড়নসহ ইভটিজিং এর ঘটনায় অভিযুক্তদের বিভিন্ন তথ্য এ ডাটাবেজে সংযুক্ত থাকবে। এখন ডাটাবেজটিতে চার লাখের বেশি ঘটনা লিপিবদ্ধ করা রয়েছে। এছাড়াও ২০০৫ সালের পর থেকে ঘটনাগুলোও লিপিবদ্ধ করতে কাজ করছে পুলিশ।

প্রত্যেক ঘটনার ক্ষেত্রেই ডাটাবেজে যৌন অপরাধীর নাম, ঠিকানা, ছবি ও আঙুলের ছাপসহ বিস্তারিত তথ্য থাকবে।

বলা হচ্ছে, এরকম ডাটাবেজ তৈরির দিক দিয়ে বিশ্বে ভারত এখন নবম দেশ। অন্য পোর্টালটি নারী ও শিশুর বিরুদ্ধে সাইবার অপরাধ প্রতিরোধে সহায়তা করবে। এ পোর্টালে অভিযোগ জানানো যাবে। তবে অভিযোগকারীর নাম-পরিচয় গোপন থাকবে।

বিশ্লেষকরা বলছেন, এর কারণে শুধু ভুক্তভোগীরাই উপকৃত হবেন না বরং সুশীল সমাজ ও বিভিন্ন সামাজিক সংগঠনের আরও দায়বদ্ধতা তৈরি হবে।

(ওএস/এসপি/সেপ্টেম্বর ২১, ২০১৮)