রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : নির্বাচনকালিন নিরপেক্ষ তদারকি সরকার গঠনসহ চারদফা দাবীতে   আন্দোলনের সময় পুলিশের হাতে আটক হওয়া বাংলাদেশ সমাজতান্ত্রিক দল বাসদের তিন নেতাকে শুক্রবার বিকেলে আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়েছে। তাদের বিরুদ্ধে সরকার উৎখাতের পরিকল্পনাসহ নাশকতার অভিযোগে মামলা দায়ের করা হয়েছে।

গ্রেফতারকৃতরা হলেন, জেলা বাসদের সমন্বয়ক নিত্যনন্দ সরকার, বাসদের সদস্য অ্যাড. খগেনন্দ্রনাথ ঘোষ ও কলেজ শিক্ষক প্রশান্ত কুমার রায়।

ঘটনার বিবরণে জানা যায়, তফসিল ঘোষণার পূর্বে বর্তমান সরকারের পদত্যাগ, নির্বাচনকালিন নিরপেক্ষ তদারকি সরকার গঠন, নির্বাচনের তফসিল ঘোষনার পূর্বে বর্তমান জাতীয় সংসদ ভেঙ্গে দেওয়াসহ চারদফা দাবীতে দেশব্যাপী কর্মসূচীর অংশ হিসেবে বাম গণতান্ত্রিক জোট বিক্ষোভ মিছিল সহকারে বৃহষ্পতিবার দুপুরে সাতক্ষীরা প্রেসক্লাব থেকে নির্বাচন অফিসের দিকে রওনা হয়।

প্রেসক্লাব থেকে বের হওয়ার পরপরই গোয়েন্দা পুলিশ (ডিবি) ও সদর থানা পুলিশ মিছিলটি বাঁধা দিয়ে পন্ড করে দেয়। এসময় বামগণতান্ত্রীক জোটের মিছিল থেকে তিনজন নেতাকে আটক করে নিয়ে যায়। পুলিশের সাথে ধস্তাধস্তির এক পর্যায়ে পুলিশ ব্যানারটিও ছিনিয়ে নিয়ে যায়। পরে পুলিশ প্রেসক্লাবের সামনে অবস্থান নিলে বাম গণতান্ত্রিক জোটের নেতারা প্রেসক্লাবের ভিতরে ঢুকে পড়ে।

সাতক্ষীরা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তাফিজুর রহমান জানান, সরকার উৎখাত ও নাশকতার পরিকল্পনার অভিযোগে উপপরিদর্শক শহীদুল ইসলাম বাদি হয়ে আটককৃত তিনজনের নাম উল্লেখ করে শুক্রবার থানায় একটি মামলা দায়ের করা হয়েছে।

(আরকে/এসপি/সেপ্টেম্বর ২১, ২০১৮)