সঞ্জিব দাস, গলাচিপা (পটুয়াখালী) : আর কয়েকদিন পরেই সনাতন ধর্মবলম্বীদের বড় ধর্মীয় উতসব শারদীয় দুর্গোৎসব। গলাচিপা উপজেলায় চলছে ব্যাপক প্রস্তুতি।শুরু হয়ে গেছে মন্দিরে সাজসজ্জা প্রতিমা তৈরির কাজ।

গলাচিপায় কেন্দ্রীয় কালী বাড়ি, সাহাবাড়ি, পোদ্দার বাড়ি, দাস বাড়ি এলাকা ঘুরে এমন চিত্র লক্ষ্য করা গেছে গত কয়েকদিন ধরে। এসব স্থানে বিভিন্ন মন্দির ও মন্ডপে হয়ে দুর্গা প্রতিমা তৈরির কাজে ব্যস্ত সময় পার করছেন কারিগর ও মৃৎশিল্পীরা।

তবে এসব এলাকায় পূজা আয়োজনের পাশাপাশি অনেকটা প্রতিযোগীতাও লেগে থাকে কারিগরদের মধ্যে তাই যে যার প্রতিমা সুন্দর করার জন্য আপ্রান চেষ্টা চালিয়ে যাচ্ছে।

মৃৎশিল্পীরা জানান, এবার অনেকেই ভারতীয় স্টাইলে প্রতিমা তৈরি করছেন। আবার অনেকে বাঙ্গালী সাজে মা দুর্গা কে সাজিয়ে তোলার চেষ্টা করেছেন। দুর্গা পুজা আকর্ষনীয় করতে মূল আকর্ষন হলো মা দুর্গা প্রতিমা। আরও বলা যায় এই প্রতিমা তৈরি মধ্যদিয়ে দুর্গা উৎসবে সব ধরনের আনুষ্ঠানিকতা শুরু হয়। তাই প্রতিমা তৈরিতে কারিগরদের সেই ধরনের নির্দেশনা দেয়া হয়েছে।

গলাচিপা উপজেলার পূজা উৎযাপন কমিটির সভাপতি বাবু মনিন্দ্র কুমার পাল ও সাধারণ সম্পাদক তাপস দত্ত বলেন, গলাচিপা উপজেলায় ২৬টি পূজা মন্ডপে দূর্গা পূজা হবে বলে তিনি জানান।

(এসডি/এসপি/সেপ্টেম্বর ২১, ২০১৮)