রূপক মুখার্জি, নড়াইল : অপেক্ষার পালা শেষ, সময় আর বেশি নেই। নড়াইলের লোহাগড়ায় শারদীয় দূর্গা উৎসব উপলক্ষ্যে সনাতন ধর্মালম্বীদের মাঝে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার সৃষ্টি হয়েছে। মন্ডব গুলোতে শুরু হয়েছে প্রতিমা গড়ার কাজ, সেই সাথে চলছে মন্ডবের অবকাঠামো তৈরি।

পূজা উপলক্ষ্যে সবচেয়ে বেশী ব্যস্ত সময় পার করছেন মৃৎশিল্পীরা। মৃৎশিল্পীদের চোখে ঘুম নেই। তারা খড়, মাটি, বাঁশ, কাঠ ও সুতলী দিয়ে প্রতিমা গড়ায় ব্যস্ত। কাঁচা প্রতিমা গড়া হলে তা শুকানোর জন্য কিছুদিন সময় নিতে হয়। এরপর প্রতিমা রং করে কাপড় পরানো এবং সাজসজ্জার কাজ শুরু হবে। মৃৎশিল্পীরা মনের মাধূরী দিয়ে প্রতিমা তৈরী করে চলেছেন।

কথা হয় লক্ষ্মীপাশা শ্রী শ্রী সিদ্ধেশ্বরী কালিমাতা মন্দিরের দূর্গা মন্ডবে কর্মরত মৃৎশিল্পী কুন্দশী গ্রামের অরবিন্দু পালের সাথে। তিনি এ বছর ১০টি মন্ডবে দূর্গা প্রতিমা নির্মাণ করছেন। তিনি বলেন, রং সহ অন্যান্য নির্মাণ সামগ্রীর দাম বেড়ে যাওয়ায় প্রতিমা তৈরীতে খরচ বেড়ে গেছে। একই এলাকার প্রভাস পাল ও নিরাপদ পাল বলেন, প্রতিমা তৈরীর উপকরণ রং, সাজসজ্জার দাম বেড়ে যাওয়ায় প্রতিমা নির্মাণের খরচ বাড়ছে।

এখানে উল্লেখ করা প্রয়োজন যে, আগামী ৪ অক্টোবর ‘মহালয়া’র মাধ্যমে দূর্গা পূজার আনুষ্ঠানিকতা শুরু হবে। ১৪ অক্টোবর ষষ্টি পূজার মধ্য দিয়ে ৫ দিন ব্যাপী দূর্গোৎসব শুরু হয়ে ১৮ অক্টোবর বিসর্জনের মাধ্যমে দূর্গা পূজা শেষ হবে।

লোহাগড়া উপজেলা পূজা উদযাপন পর্ষদের সভাপতি ও জেলা পরিষদ সদস্য প্রবীর কুমার কুন্ডু মদন জানান, লোহাগড়া পৌরসভা সহ ১২টি ইউনিয়নে এ বছর ১৬১টি মন্ডবে দূর্গা পূজা অনুষ্টিত হবে। এর মধ্যে লোহাগড়া পৌর এলাকার ৩৮ টি মন্ডবে দূর্গা পূজা হতে যাচ্ছে। গতবারের চেয়ে এ বছর ৬টি মন্ডবে বেশী দূর্গা পূজা অনুষ্ঠিত হবে।

সরেজমিনে লক্ষ্মীপাশা, কচুবাড়িয়া, রামপুর, জয়পুর, কুন্দশী, চোরখালি, ছাতড়া ও লোহাগড়া এলাকার দশটি মন্ডব ঘুরে দেখা গেছে, ব্যাপক উৎসাহ-উদ্দীপনায় পূজার আয়োজন চলছে। মন্ডব গুলোতে প্রতিমা তৈরীর কাজ চলছে পুরোদমে। মন্ডব কমিটির সদস্যদেরও ব্যস্ততা বেড়ে গেছে। মাইক ও ডেকোরেটরের দোকান গুলোতে পূজার বায়না নিয়ে তোড়জোড় শুরু হয়েছে। বসে নেই স্থানীয় পুলিশ প্রশাসন। পুলিশ প্রশাসন দূর্গা পূজা উপলক্ষ্যে পূজা উদযাপন কমিটির নেতৃবৃন্দ সহ মন্ডব কমিটির সদস্যদের সাথে যোগাযোগ শুরু করেছেন। দূর্গা পূজাকে নির্বিঘ্ন করতে থানা পুলিশের আয়োজনে গত শুক্রবার এক মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

লোহাগড়া থানার অফিসার ইনচার্জ (ওসি) প্রবীর কুমার বিশ্বাসের সভাপতিত্বে মতবিসিময় সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা পূজা উদযাপন পর্ষদের সাধারণ সম্পাদক পরীক্ষিত শিকদার, সঞ্জয় কুমার শিকদার, গৌতম দেওয়ান, অধ্যাপক দীপক সাহা, কিশোর রায় প্রমুখ। সব কিছু মিলে, এ বছর দূর্গা পূজাকে ঘিরে লোহাগড়ায় সাজ সাজ রব শুরু হয়েছে।

(আরএম/এসপি/সেপ্টেম্বর ২৩, ২০১৮)