কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি : পূর্নিমার জোয়ারের প্রভাবে আন্ধারমানিক নদীর জোয়ারের পানিতে পটুয়াখালীর কলাপাড়ার অন্তত ২০ টি গ্রাম ৩/৫ ফুট পানিতে তলিয়ে গেছে। স্বাভাবিক জোয়ারের জোয়ারের চেয়ে পানির উচ্চতা বৃদ্ধি পাওয়ায় কলাপাড়া-কুয়াকাটা-মহাসড়কের নীলগঞ্জ, হাজীপুর ও আলীপুর ফেরিঘাটের বেইলীব্রিজ ও গ্যাংওয়ে ডুবে থাকায় বুধবার দুপুর থেকে চার ঘন্টা কুয়াকাটার সাথে সারাদেশের সড়ক যোগাযোগ বন্ধ হয়ে যায়।

প্রতিদিন এ অবস্থা চলছে দিনে ও রাতে আট ঘন্টা। গত তিনদিনে ২৪ ঘন্টা বন্ধ ছিল সড়ক যোগাযোগ। এদিকে মহীপুরের নিজামপুর বেড়িবাঁধ বুধবারের জলোচ্ছাসে আরও প্রায় ২০ ফুট ভেঙ্গে গেছে বলে স্থানীয় নুরুল আমিন জানান। এ কারণে প্রায় ছয় হাজার মানুষ পানিবন্দী হয়ে পড়েছে।

এদিকে ৪৭/৫ পোল্ডারের চাড়িপাড়া ও নাওয়াপাড়া বেড়িবাঁধ ভেঙ্গে ১০ টি গ্রামের মানুষ এখন পানিতে ভাসছে। এসব গ্রামে চলছে ক্ষুধার জন্য আর্তনাদ। গত দু’দিন ধরে এই গ্রামগুলোর অধিকাংশ ঘরেই চুলো জ্বলেনি। এ কারণে অন্তত দুই শতাধিক শিশু নিয়ে বিপাকে পড়েছে বন্যা দূর্গত অভিভাবকরা। এছাড়া উপজেলার নীলগঞ্জ, ধানখালী ও ধুলাসার ইউনিয়নে সাতটি গ্রাম বুধবারের জলোচ্ছাসে প্লাবিত হয়েছে বলে নীলগঞ্জ ইউপি চেয়ারম্যান আ. মালেক খান জানান।

এদিকে ক্ষতিগ্রস্থ্ মানুষের সহায়তায় গত তিন দিনেও কেউ এগিয়ে না আসায় বিক্ষুদ্ধ হয়ে উঠছে পানিবন্দী মানুষ। তাদের দাবি তাদের খেতে না দিলেও ভাঙ্গা বাঁধ দ্রুত মেরামতের ব্যবস্থা করা হোক।

(এমকে/জেএ/জুলাই ১৬, ২০১৪)