কুষ্টিয়া প্রতিনিধি : একটি মাত্র হৃদপিন্ড ও একটি লিভার নিয়ে কুষ্টিয়ায় জন্ম নিলো জমজ দুই মেয়ে শিশু। তবে তাদের শরীরের অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গ গুলো স্বাভাবিক রয়েছে। দুই বোন একটি হৃদপিন্ড ও একটি লিভার নিয়ে এসেছেন পৃথিবীতে।

আজ মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) সকাল ১০টার দিকে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে এই মেয়ে শিশু দুটির জন্ম হয়।

কুষ্টিয়া মেডিকেল কলেজের গাইনি বিভাগের প্রধান ডা. তরুণ কান্তি ঘোষের তত্বাবধানে অস্ত্রপচারের মাধ্যমে শিশু দুটির জন্ম হয়। মা আরিফা খাতুন সুস্থ্য থাকলেও শিশু দুটির অবস্থা আশঙ্কাজন।

ডা. তরুন কান্তি ঘোষ জানান, এক মাস আগে কুমারখালী উপজেলার রাজাপুর গ্রামের আবু তালেবের গর্ভবতী স্ত্রী আরিফা খাতুন কুষ্টিয়া জেনারেল হাসপাতালে আসেন আল্ট্রসনোগ্রাফি করতে। টেস্ট করার পর দেখা যায়, আরিফার পেটে জোড়া লাগানো যজম শিশু রয়েছে।

পরে আরও পরীক্ষা নিরীক্ষার পর জানা যায়, শিশু দুটির শরীরে একটি মাত্র হৃদপিন্ড ও লিভার রয়েছে। এ ব্যাপারে আরো নিশ্চিত হওয়ার জন্য আরিফা খাতুনকে রাজধানীর বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে পাঠায়। সেখানে পরীক্ষা নিরীক্ষার পর একই ফলাফল আসে। এ ধরণের জোড়া লাগানো শিশু খুবই বিরল।

কুষ্টিয়া মেডিকেল কলেজের শিশু বিভাগের সহযোগী অধ্যাপক আইয়ুব আলী জানান, শিশু দুটির বুক থেকে পেট পর্যন্ত জোড়া লাগানো। তারা ঠিক মত শ্বাস-প্রশ্বাস নিতে পারছে না। চিকিৎসকরা চেষ্টা করছেন যাতে শিশু দুটি ভাল থাকে। তবে এ ধরণের শিশুরা বেশি সময় বাঁচে না।

(কেকে/এসপি/সেপ্টেম্বর ২৫, ২০১৮)