রঞ্জন কৃষ্ণ পন্ডিত, টাঙ্গাইল : টাঙ্গাইলের কালিহাতীতে ফেরীওয়ালাকে দিয়ে পরিচালিত হচ্ছে একটি সরকারী শিক্ষা প্রতিষ্ঠান। অক্ষর জ্ঞানহীন ওই ফেরীওয়ালা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি। 

জানা যায়, উপজেলার সলিল গোবিন্দপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ওই গ্রামের ইসরাইল নামে এক ব্যক্তিকে সভাপতি নির্বাচিত করেছেন। যিনি পেশায় ফেরিওয়ালা। দেশের বিভিন্ন জেলায় ফেরী করে শাড়ি কাপড় বিক্রী করেন। ওই সভাপতি নিজের নামটিও লিখতে জানে না। ওই গ্রামের কলেজ ছাত্র মাইদুল ইসলাম জানায়, এলাকায় অনেক শিক্ষিত ব্যক্তি থাকা স্বত্বেও বিদ্যালয় কর্তৃপক্ষ ও উপজেলা প্রশাসন কি কারণে একজন নিরক্ষর ব্যক্তি, যিনি এলাকায় থাকেন না তাকে গ্রামের একমাত্র শিক্ষা প্রতিষ্ঠানটিতে সভাপতি করা হয়েছে তা আমাদের বোধগম্য নয়। এছাড়া স্থানীয়দের অভিযোগ সম্প্রতি স্কুল মেরামতের দেড় লক্ষাধিক টাকা প্রধান শিক্ষক ও বিদ্যালয়ের সভাপতি ইসরাইল দুজনে মিলে আতœসাৎ করেছে।

এ বিষয়ে কালিহাতী উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার লুৎফর রহমান জানান, বিদ্যালয় পরিচালনা পরিষদ গঠনে অনিয়ম বা বিদ্যালয়ের ভবন মেরামতে দূর্নীতির বিষয়ে আমি কোন অভিযোগ পাইনি। অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

এ ব্যাপারে কালিহাতী উপজেলার নির্বাহী কর্মকর্তা মোছাঃ শাহিনা আক্তার বলেন, বিদ্যালয় পরিচালনা কমিটি গঠনে সুনির্দিষ্ট নীতিমালা রয়েছে। কোন নিরক্ষর ব্যক্তিকে সভাপতি নির্বাচন করা হয়েছে কিনা এ বিষয়ে আমি জানি না। স্থানীয়দের অভিযোগ থাকলে অবশ্যই ব্যবস্থা নেয়া হবে।

(আরকেপি/এসপি/সেপ্টেম্বর ২৬, ২০১৮)