স্পোর্টস ডেস্ক : যুদ্ধের ময়দান থেকে পালিয়ে আসার সুযোগ নেই। হয় মারো, না হয় মরো। মাশরাফি বিন মর্তুজার এই মন্ত্রটা কানের মধ্যে ঢুকিয়ে নিয়েছেন সতীর্থরা। পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের দুর্দান্ত জয়ের নায়ক মুশফিকুর রহীম ম্যাচ শেষে জানালেন এমনটাই।

মাশরাফির এক একটি বাণী যেন সতীর্থদের জন্য উজ্জীবনী মন্ত্র। সেই মন্ত্রটা বেশ করেই নিজের মধ্যে পুরে নিয়েছেন মুশফিকুর রহীম। বারবার দলের ত্রাতা হওয়া এই উইকেটরক্ষক ব্যাটসম্যান জানালেন, দলের বিপর্যয়ের মুখে ব্যাটিংয়ের সময় মাথায় কি কাজ করছিল তার।

১২ রানেই নেই ৩ উইকেট। হারের আগেই যেন সব হারানোর পথে বাংলাদেশ। সেখান থেকে দলকে অবিশ্বাস্যভাবে টেনে তুলেন মুশফিক। চতুর্থ উইকেটে মোহাম্মদ মিঠুনকে নিয়ে ১৪৪ রানের দুর্দান্ত এক জুটি গড়েন তিনি। যে জুটিতে ভর করেই ২৩৯ রানের লড়াকু সংগ্রহ পায় টাইগাররা। শেষ পর্যন্ত জিতেও যায় বোলার আর ফিল্ডারদের নৈপুন্যে।

ম্যাচ শেষে মুশফিক জানালেন সাহসী ব্যাটিংয়ের রহস্য। জানালেন, ‘মাশরাফি ভাই আমাদের একটা কথা বলেন, আমরাও বলি : যুদ্ধের সময় পেছনে তাকানো যায় না। যদি আপনি ভাবেন আমি যুদ্ধে গিয়ে নিরাপদে থাকার চেষ্টা করব, তবে কাজ হবে না। হয় মারো, না হয় মরো-যে কোনো একটা করো। এটা আসলে বড় প্রেরণা। কারণ আপনি যখন যুদ্ধে থাকবেন, তখন আপনার অধিনায়ক কে, সেটি দেখবেন না, কে সেখানে আছেবা নেই তা-ও দেখবেন না।’

(ওএস/এসপি/সেপ্টেম্বর ২৭, ২০১৮)