স্টাফ রিপোর্টার : গত সপ্তাহে পুঁজিবাজারের বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় শীর্ষ স্থান দখল করেছে বস্ত্র খাতের প্রতিষ্ঠান ইভিন্স টেক্সটাইল। বিনিয়োগকারীরা কোম্পানিটির শেয়ার কিনতে আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়েই দাম কমেছে। এতে শেয়ারের দামে বড় ধরণের পতন হয়েছে।

এদিকে প্রতিষ্ঠানটির প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ না থাকায় সপ্তাহজুড়ে লেনদেন হয়েছে মাত্র ৯ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন হয়েছে ১ লাখ ৯৭ হাজার টাকা।

এ সময় প্রতিষ্ঠানটির শেয়ারের দাম কমেছে ৫ টাকা ৬০ পয়সা (৩৭ দশমিক ৩৩ শতাংশ)। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম কমে ৯ টাকা ৪০ পয়সায় দাঁড়িয়েছে। যা তার আগের সপ্তাহ শেষে ছিল ১৫ টাকা।

ডিএসইর তথ্য অনুযায়ী, ইভিন্স টেক্সটাইলের মোট শেয়ারের ৩৬ দশমিক ৬৭ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে আছে ৪৩ দশমিক ৮০ শতাংশ। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ১৯ দশমিক ৫৩ শতাংশ শেয়ার।

এদিকে শেষ সপ্তাহে ইভিন্স টেক্সটাইলের পরেই বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় শীর্ষে ছিল সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ারের দাম কমেছে ২২ দশমিক ৪৫ শতাংশ। এর পরেই রয়েছে মোজাফ্ফর হোসেন স্পিনিং। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ারের দাম কমেছে ২১ দশমিক ৩৮ শতাংশ।

এছাড়া শেষ সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষ ১০ কোম্পানির তালিকায় থাকা আল-হাজ টেক্সটাইলের ১৯ দশমিক ১২ শতাংশ, আর এন স্পিনিংয়ের ১৯ দশমিক শূন্য ৯ শতাংশ, ইয়াকিন পলিমারের ১৮ দশমিক ৪৭ শতাংশ, অ্যাপোল ইস্পাতের ১৭ দশমিক ৮৬ শতাংশ, রংপুর ডেইরি অ্যান্ড ফুড প্রোডাক্টের ১৬ দশমিক ৬৭ শতাংশ, খুলনা পাওয়ারের ১৫ দশমিক ৯৭ শতাংশ এবং ন্যাশনাল হাউজিং ফাইন্যান্সের ১৫ দশমিক ৮৮ শতাংশ দাম কমেছে।

(ওএস/এসপি/সেপ্টেম্বর ২৯, ২০১৮)