ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি : বাংলাদেশ সফরকালে পাবনার ঈশ্বরদীতে নির্মিয়মান রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প শনিবার পরিদর্শনে করেছেন বিশিষ্ট চার রুশ ব্লগার। বাংলাদেশের পর্যটন সম্ভাবনাকে রাশিয়ার জনগণের সামনে তুলে ধরা এবং দ্বিপাক্ষিক সম্পর্কে নতুন মাত্র যোগ করার লক্ষ্যে এই সফরের আয়োজন করেছে রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন- রসাটমের প্রকৌশল শাখা এএসই গ্রুপ অব কোম্পানিজ বা এটমস্ত্রয়এক্সপোর্ট যারা রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নে কাজ করছে।

প্রকল্প এলাকায় ব্লগারদের স্বাগত জানান সেখানে কর্মরত বাংলাদেশী এবং রুশ কর্মকর্তারা। তাদেরকে ইউনিট-১ এবং ইউনিট-২ এর অধিনে নির্মাণাধিন বিভিন্ন স্থাপনা ঘুরে দেখানো হয় এবং প্রকল্পের ভবিষ্যৎ কর্মকান্ড সম্পর্কে অবহিত করা হয়।

এএসই গ্রুপ অব কোম্পানিজের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট- ইন্টারন্যাশনাল প্রজেক্টস আলেক্সান্দার খাজিন বলেন, “২০৪১ সালে একটি উন্নত দেশে পরিণত হওয়ার লক্ষ্য অর্জনের পথপরিক্রমায় বাংলাদেশে সবুজ ও নির্মল এনার্জির চাহিদা বহুগুণ বৃদ্ধি পাবে। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি যে এই চাহিদা মেটাতে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখবে।”

সফরকালে ব্লগাররা বাংলাদেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ পর্যটন স্থাপনা পরিদর্শন করার পাশাপাশি এদেশের জনগণ, জীবনযাত্রা, সংস্কৃতি ও ঐতিহ্য সম্পর্কে সম্যক জ্ঞান লাভ করবেন। অর্জিত অভিজ্ঞতা তারা তাদের ব্লগের অনুসারীদের সঙ্গে শেয়ার করবেন। রুশ ব্লগাররা হলেন আলেগ ক্রিকেট, দিমিত্রি লাজিকিন, ইরিনা গোল্ডম্যান এবং নিকিতা তেতেরেভ। ইনস্টাগ্রামে তাদের মোট অনুসারির সংখ্যা ১৬ লক্ষের অ শুধুমাত্র আলেগ ক্রিকেটের অনুসারির সংখ্যা প্রায় ১০ লক্ষ। কোন কোন সংবাদ মাধ্যমের মতে তিনি বর্তমানে রাশিয়ার সর্বাধিক জনপ্রিয় ব্লগার।

আলেগ তার প্রতিক্রিয়ায় বলেন, “রূপপুর সাইটে বিশাল কর্মযজ্ঞ চলছে, কাজের পরিবেশটাও দারুন। আমার কাছে খুবই ভালো লেগেছে এটা দেখে যে কিভাবে রুশ এবং বাংলাদেশীরা কাঁধে কাঁধ মিলে বাংলাদেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প নির্মাণে কাজ করে যাচ্ছেন। অন্যান্য প্রকল্পের মতোই পাবনা জেলার অনিন্দ্য সুন্দর প্রকৃতির কোন ক্ষতি না করেই রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প এতদ্বঞ্চলের আর্থ-সামাজিক উন্নয়নে তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখবে।” এমনই আশাবাদ ব্যক্ত করেন আলেগ।

(এসকেকে/এসপি/সেপ্টেম্বর ২৯, ২০১৮)