ধামরাই (ঢাকা) প্রতিনিধি : ধামরাইয়ে ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস্ লিঃ ,সুইজারল্যান্ডর এর বায়ো ইঞ্জিনিয়ারিং ও জার্মানীর এএমএস টেকসেনালজি সহ তিনটি কোম্পানীর যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত সুইস বায়োহাইজেনিক ইকুইপমেন্টএর ইলেকট্রো পলিসিং প্লান্ট এর কার্যক্রম শুরু করেছে।

শনিবার সকাল সাড়ে এগারটায় ধামরাইয়ের বেলীশ্বর এলাকায় এই প্লান্টের আনুষ্ঠানিকভাবে লাল ফিতা কেটে শুভ উদ্ধোধন করেন পরিকল্পনা মন্ত্রনালয়ের অর্থনৈতিক উন্নয়ন বিভাগের সিনিয়র সচিব কাজী শফিকুল আযম।

সুইস বায়োহাইজেনিক ইকুপমেন্টের উদ্যোগে এই নতুন প্যান্টের উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ও বক্তব্য রাখেন পরিকল্পনা মন্ত্রনালয়ের অর্থনৈতিক উন্নয়ন বিভাগের সিনিয়র সচিব কাজী শফিকুল আযম। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেনবাংলাদেশ ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোঃ মোস্তাফিজুর রহমান,বাংলাদেশ ঔষদ শিল্প সমিতির মহাসচিব এসএম শফিউজ্জামান, ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস্ লিঃ এর চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর আব্দুল মুক্তাদির, সুজারল্রান্ডের এমবেসেডর রেনি হোলিনষ্টেইন(জবহব ঐড়ষবহবংঃবরহ) আরো উপস্থিত ছিলেন দেশী বিদেশী অতিথি বৃন্দ।

উদ্ধোধন শেষে অতিথিরা উদ্ধোধন কৃত প্লানটি ঘুরে দেখেন।

প্যান্টের উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি পরিকল্পনা মন্ত্রনালয়ের অর্থনৈতিক উন্নয়ন বিভাগের সিনিয়র সচিব কাজী শফিকুল আযম বক্তব্যে বলেন- ইলেকট্রো পলিসিং প্লান্ট উদ্ধোধনের মধ্য দিয়ে এদেশে যাত্রা শুরু হলো তিনি এর সাফল্য কামনা করে বলেন বিগত সময়ে আমাদের দেশে আগে যেটোরিয়াল আমদানী করা হতো এখন এদেশেই তা উৎপাদন হবে।যন্ত্রাংশ নষ্ট হতো তার পরিচ্ছন্ন করা দুরহ ছিল।

ইলেকট্রো পলিসিং প্লান্ট এর মাধ্যমে এখন এদেশেই পলিসিং এর মাধমে যন্ত্রাংশের কার্য ক্ষমতা ব্যবহার ক্ষমতা বাস্তবায়িত হবে।ঔষধ শিল্পের উন্নয়নে সরকার ব্যাপক ভুমিকা রাখছে। তিনি বলেন ইলেকট্রো পলিসিং হচ্ছে ইলেক্েট্রা ক্যামিকেল পদ্ধতি যাতে যথাযথ বিদ্যুৎ ঘনত্ব ও তাপমাত্রায় আ্যানোডিক ডিস-লিউশন পদ্ধতিতে বিভিন্ন যন্ত্রাংশের অবাঞ্চিতবস্তÍু গুলো সরিয়ে ফেলা হয়।এর মাধ্যমে উৎপাদন বৃদ্ধিতে সহায়ক ভুমিকা পালন করবে।যন্ত্রাংশ ক্ষয়রোধ, দীর্ঘস্থায়ী বিশুদ্ধ ও নিরাপত্তা নিশ্টিতকরনে সাহায্য করে। ইলেকট্রো পলিসিং প্লান্ট বিদেশ মুখিতা কমিয়ে ম্যানোফ্যাক্চারিং খাত কে আরো সমৃদ্ধ এগিয়ে নিয়ে বড় মূমকা লাখবে বলেন।

(ডিসিপি/এসপি/সেপ্টেম্বর ২৯, ২০১৮)